সোমবার, ২২ অক্টোবর ২০১৮
সোমবার, ৭ই কার্তিক ১৪২৫
 
 
খেজুর গুড়ের পিঠা-পায়েস
প্রকাশ: ০১:৪৩ pm ০৯-০১-২০১৮ হালনাগাদ: ০১:৪৩ pm ০৯-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


শীত মানেই খেজুরের গুড়। নতুন গুড়ে তৈরি হয় নানা স্বাদের পিঠা।

ছবি: খালেদ সরকার

নলেন গুড়ের তিলান্ন


উপকরণ
গুড় ১ কাপ, সাদা ভাজা তিল আধা কাপ, দুধ ১ লিটার, পোলাওয়ের চাল (আধা ভাঙা) আধা কাপ, বাদামকুচি ১ টেবিল চামচ, নারকেল কোরা ২ টেবিল চামচ, মাওয়া গুঁড়া ২ টেবিল চামচ।


প্রণালি
দুধে চাল দিয়ে ফুটতে দিতে হবে। চাল সেদ্ধ হয়ে এলে তাতে নারকেল, তিল, গুড় ও মাওয়া দিয়ে অনবরত নাড়তে হবে। ঘন হয়ে এলে বাদামকুচি দিয়ে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।


খেজুরের গুড়ের দুধ চিতই


উপকরণ
আতপ চালের গুঁড়া ৩ কাপ, লবণ সামান্য, কুসুম গরম পানি প্রয়োজনমতো, গুড়ের শিরার জন্য ১ লিটার দুধ ও ১ কাপ খেজুরের গুড়।


প্রণালি
চালের গুঁড়া, লবণ ও পানি দিয়ে একটি গোলা তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রাখুন। গোলা যেন পাতলা বা বেশি ঘন না হয়। মাটির ছাঁচের খোলা অথবা লোহার কড়াই চুলায় দিন। তাতে সামান্য তেল ও লবণ মাখিয়ে গরম করে মুছে নিন। বড় চামচের ১ চামচ করে গোলা প্রতিটি ছাঁচে ভরে ঢেকে দিন। তিন-চার মিনিট পর ঢাকনা খুলে পিঠা তুলে নিতে হবে। গুড় ও দুধ দিয়ে জ্বাল দিয়ে শিরা তৈরি করে তাতে পিঠা এক রাত ভিজিয়ে রেখে পরিবেশন করুন দুধ চিতই।


চুষি পায়েস


উপকরণ
চালের গুঁড়া ৩০০ গ্রাম, ঘন দুধ ১ লিটার, খেজুরের গুড় ১ কাপ, লবণ সামান্য, তেজপাতা ২টি, পানি পরিমাণমতো।
প্রণালি
কড়াইয়ে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ফুটান। তাতে ২৫০ গ্রাম চালের গুঁড়া দিয়ে একটা মণ্ড তৈরি করে নিন। রুটি বেলার পিঁড়িতে অল্প করে মণ্ড নিয়ে লম্বা লম্বা লতার মতো বানিয়ে তা থেকে ছোট ছোট করে কেটে চুষি তৈরি করতে হবে। এবার সসপ্যানে দুধ, গুড় ও তেজপাতা জ্বাল দিয়ে তাতে চুষিগুলো দিয়ে ফুটাতে হবে। একটু ঘন হলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।


মিঠা টুকরা


উপকরণ
পাটালি গুড় ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, পাউরুটি (বড়) ৫ টুকরা, বাদামকুচি ১ টেবিল চামচ, কিশমিশকুচি ১ টেবিল চামচ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, মাওয়া গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য।


প্রণালি
প্রথমে পাউরুটি পছন্দমতো টুকরো করে কেটে ভেজে নিন। তারপর ১ কাপ পানিতে গুড় জ্বাল দিয়ে ছেঁকে নিতে হবে। ১ কাপ গুঁড়া দুধ, ১ কাপ পানি ও এলাচির গুঁড়া দিয়ে গুলে জ্বাল দিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার ভাজা পাউরুটি গুড়ের শিরায় ফেলে সঙ্গে সঙ্গে তুলে নিয়ে দুধের মধ্যে ফেলতে হবে। এবার গুড়ের শিরা, দুধ, ঘি, কর্নফ্লাওয়ার ও মাওয়া একটু জ্বাল দিয়ে ঘন করে সার্ভিং ডিশে সাজিয়ে রাখা পাউরুটির ওপর ঢেলে দিতে হবে। বাদাম, কিশমিশ ও ফল দিয়ে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন মিঠা টুকরা।


পুর ভরা মালপোয়া


উপকরণ
ময়দা ২ কাপ, সুজি ১ কাপ, পাটালি গুড় (আধা ভাঙা) ১ কাপ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, তরল দুধ আধা লিটার, মৌরি ১ চিমটি, লবণ ১ চিমটি, তেল ভাজার জন্য, ছানার মিষ্টি ৪টি (পুরের জন্য)।


প্রণালি
প্রথমে ১ কাপ ঘন দুধে ২ টেবিল চামচ গুড় জ্বাল দিয়ে সিরাপ তৈরি করে নিন। এবার ময়দা, সুজি, এলাচির গুঁড়া, বেকিং পাউডার, লবণ ও মৌরি শুকনো অবস্থায় মিশিয়ে নিন। এবার প্রয়োজনমতো কুসুম গরম দুধ দিয়ে বড় এক হাতা গোলা দিয়ে সোনালি করে মালপোয়া ভেজে নিন। প্রতিটি মালপোয়ার মধ্যখানে ছুরি দিয়ে কেটে প্রথমে নরম গুড় ও টুকরো করা ছানার মিষ্টি ভরে দিন। এবার সার্ভিং ডিশে পুর ভরা মালপোয়াগুলো রেখে ওপর থেকে গুড়ের সিরাপ আস্তে আস্তে ঢেলে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন পুর ভরা মালপোয়া।

 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71