সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
গণিত উৎসবের দ্বিতীয় দিনের কর্মসূচি
প্রকাশ: ১০:৩৩ am ১০-০৩-২০১৮ হালনাগাদ: ১০:৩৩ am ১০-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গণিত উৎসব-২০১৮ ও ষোড়শ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড চলছে। ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে দুই দিনব্যাপী আয়োজিত এই উৎসবের শেষ দিন আজ।

শনিবার সকাল সাড়ে ৮টায় উৎসব শুরু হয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও রুবিকস কিউব প্রতিযোগিতা এবং বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে এ বছরের গণিত উৎসব। এ বছর চার ক্যাটাগরিতে মোট ৮৫ জনকে বিজয়ী করা হবে।

উৎসবে বিভিন্ন ধরনের আয়োজন রয়েছে। এর মধ্যে ওয়াটার রকেট উৎক্ষেপণ, সাইকেল স্ট্যান্ট, রুবিক কিউব প্রতিযোগিতার বাছাইপর্ব, সিসিমপুর, রম্য বিতর্ক, সাংস্কৃতিক অনুষ্ঠান, আকাশ দেখা।

এবারের গণিত অলিম্পিয়াডের অন্যতম বিষয় হচ্ছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের অনুপস্থিতি। তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সহসভাপতি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে তিনি হামলার শিকার হন। বর্তমানে তিনি চিকিৎসাধীন।

এর আগে শুক্রবার এই আয়োজন শুরু হয়। শুক্রবার সকাল ৯টায় রাজধানীর মোহাম্মদপুরের আসাদগেট এলাকায় সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে রঙিন বেলুন উড়িয়ে ও জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের উদ্বোধন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের উপাধ্যক্ষ ব্রাদার সুব্রত লিও রোজারিও। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন ডাচ–বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরিন।

এ বছর সারা দেশে মোট ৩৫টি আঞ্চলিক গণিত উৎসব হয়, যাতে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে বাছাই করা ১ হাজার ৩০০ শিক্ষার্থী আজ এ উৎসবে অংশ নিচ্ছে।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71