রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
গলাচিপায় ছাপড়া ঘরে জেএসসি পরীক্ষা 
প্রকাশ: ০৩:৫৮ pm ০৬-১১-২০১৭ হালনাগাদ: ০৩:৫৮ pm ০৬-১১-২০১৭
 
পটুয়াখালী প্রতিনিধি
 
 
 
 


পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরকাজল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অস্থায়ীভাবে নির্মিত দু’টি টিনের ছাপড়া ঘরে চলছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা।

বর্ষা হলে পরীক্ষা বন্ধ হয়ে যাবে, এমন আশঙ্কা নিয়েই খোলা মাঠে নির্মাণ করা ছাপড়া ঘরের নিচে বসে পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। বিদ্যালয়ের একটি ঝুঁকিপূর্ণ ভবনেও একইভাবে নেয়া হচ্ছে পরীক্ষা। যেখানে পরীক্ষার্থীদের মাথার ওপর যখন তখন খসে পড়ছে ছাদের পলেস্তরা। শ্রেণীকক্ষের সঙ্কটে বিদ্যালয় কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। দুই কর্তৃপক্ষ বিদ্যালয়ের জন্য দু’টি পাকা ভবন নির্মাণ কাজ শুরু করেছে। কিন্তু কবে এর নির্মাণ কাজ শেষ হবে, তা কেউ নিশ্চিত করতে পারেনি। সরেজমিন অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে।

চরকাজল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আটটি বিদ্যালয়ের ৫৫৩ পরীক্ষার্থী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্রী ২১০ জন। বাকিরা ছাত্র। কিন্তু বিদ্যালয়ে নেই পর্যাপ্ত শ্রেণীকক্ষ। তাই বিদ্যালয় কর্তৃপক্ষ বাধ্য হয়ে খোলা মাঠে বাঁশ ও পুরনো টিন দিয়ে দু’টি অস্থায়ী ছাপড়া ঘর নির্মাণ করেছে। পরীক্ষা কেন্দ্রের সচিব ও চরকাজল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জামাল হোসেন জানান, পরীক্ষার প্রথম দিনেই পরীক্ষার্থীদের জানিয়ে দেয়া হয়েছে বর্ষা হলে তারা যেন স্কুল ভবনের বারান্দায় আশ্রয় নেয়। বর্ষা থেমে গেলে আবার পরীক্ষা শুরু হবে। তিনি আরও জানান, পুরনো টিন দিয়ে ছাপড়া ঘরের চাল দেয়া হয়েছে, যা দিয়ে কোনমতেই বর্ষা ঠেকানো যাবে না।

এসব বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম মোস্তফা জানান, উপজেলায় মোট পাঁচটি জেএসসি পরীক্ষা কেন্দ্র রয়েছে। যেগুলোতে প্রায় ৫ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে স্থান সঙ্কটের কারণে কেবল চরকাজল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রেই ছাপড়া ঘর তৈরি করে এবং ঝুঁকিপূর্ণ ভবনে পরীক্ষা নেয়া হচ্ছে। সেখানে অর্থ সঙ্কটের কারণে উপকেন্দ্র করাও সম্ভব হয়নি। তারপরেও শিক্ষকদের সতর্কতার সঙ্গে পরীক্ষা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71