রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ১২ই ফাল্গুন ১৪২৫
সর্বশেষ
 
 
গাইবান্ধায় 'হরিজন' সম্প্রদায়ের শিশুদের পাশে 'জুম বাংলাদেশ স্কুল' 
প্রকাশ: ০৯:১২ pm ২৫-০৬-২০১৮ হালনাগাদ: ০৯:১২ pm ২৫-০৬-২০১৮
 
গাইবান্ধা প্রতিনিধি
 
 
 
 


গাইবান্ধায় সুবিধা বঞ্চিত 'হরিজন' সম্প্রদায়ের শিশুদের লেখাপড়ার মান উন্নয়নের লক্ষে 'জুম বাংলাদেশ' স্কুলের  গাইবান্ধা শাখা স্থাপিত হলো।

শুক্রবার শহরের ১নং রেলগেটের পাশে পঁচিশজন শিক্ষার্থীকে নিয়ে ৫ম শাখার উদ্বোধন করেন 'জুম বাংলাদেশ' স্কুলের প্রতিষ্ঠাতা ও পরিচালক এস টি শাহিন প্রধান।

এই শাখার শিশুরা মুলত সুবিধাবঞ্চিত বিহারী পল্লী ও হরিজন সম্প্রদায়ের। এ সব সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে 'জুম বাংলাদেশ' স্কুলের গাইবান্ধা শাখার কার্যক্রম চলছে।

'জুম বাংলাদেশ' স্কুলের নির্বাহী পরিচালক এস টি শাহিন প্রধান জানান, 'হরিজন' সম্প্রদায়, আমরা যাদের সুইপার বা মেথর বলি। প্রতিনিয়ত যারা আমাদের চারপাশটা পরিস্কার-পরিচ্ছন্ন রাখছে। তাদের শিশুদের নিয়েই এই শাখার কর্মকান্ড চালু হয়েছে। 'হরিজন'রা এখনো সমাজের মূল স্রোতের সঙ্গে মিশতে পারেনি। ফলে তারা কলোনি ভিত্তিক জীবনযাপন করেছে। অভাব-অনটন তাদের নিত্যদিনের সঙ্গী। ঢাকা শহরের একটু বাইরে গেলেই দেখা যাবে দলিত-হরিজন'রা যেন অস্পৃশ্য। তারা পানি খেতে দোকানে গেলেও আলাদা করে গ্লাস নিয়ে যেতে হয়। হরিজন'রা কোনো বাড়িতে খেতে গেলে তাদের কলাপাতায় খাবার পরিবেশন করা হয়। এ অবস্থার পরিবর্তন না হলে দেশের বৃহৎ একটি জনগোষ্ঠীর রাষ্ট্রীয় অবদানকে অস্বীকার করা হবে। তাই তাদের সমাজের মূলধারায় সংযোজিত করার উদ্যোগ গ্রহণ করা খুব জরুরি হওয়ায় 'জুম বাংলাদেশ' স্কুলের হয়ে কার্যক্রম চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। 

তিনি আরো বলেন, বর্তমান সরকারসহ সচেতন মহল এই সুবিধা বঞ্চিত শিশুদের পাশে দাঁড়ালে পার্শ্ববর্তী দেশ ভারতের সংবিধান রচয়িতা 'ডঃ আম্বেতকর' এর মতো একজন গুনী মানুষ জন্মও নিতে পারে।

বিকে/বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71