বুধবার, ০৫ আগস্ট ২০২০
বুধবার, ২১শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
গিলগিট-বালতিস্তানে ২০ হাজার সেনা মোতায়েন পাকিস্তানের; পাক জঙ্গিদের সঙ্গে বৈঠক চীনের
প্রকাশ: ১১:৩৪ pm ০১-০৭-২০২০ হালনাগাদ: ১১:৩৪ pm ০১-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


করোনা আবহের মধ্যেই সীমান্ত সংঘর্ষ ইস্যুতে ক্রমে নিম্নমুখী ভারত চীন সম্পর্ক। সীমান্তে যে সময় ভারত ও চীনের মধ্যে সংঘাতের পরিস্থিতি রয়েছে, ঠিক সেই সময়েই হঠাৎ করে পশ্চিম লাদাখ সীমান্ত লাগোয়া পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানে সৈন্য সংখ্যা বাড়াল পাকিস্তান। 

কেন্দ্রীয় সূত্রের খবর অনুযায়ী, গিলগিট-বালতিস্তানে প্রায় ২০ হাজার অতিরিক্ত সেনা নিয়োগ করেছে পাকিস্তান। তাঁদের লক্ষ্য বন্ধু চীনকে বাড়তি সহায়তা প্রদান করা। ভারতের ওপর উভয়মুখী যুদ্ধের ফ্রন্ট খুলে হামলা চালাতে বেশ কিছুদিন ধরেই ষড়যন্ত্র করছে চীন ও পাকিস্তান। একদিকে যখন চীন লাদাখের পূর্বদিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা মোতায়েন করেছে। সেখানেই পশ্চিম প্রান্তে নিয়ন্ত্রণরেখায় বাহিনী পাঠিয়ে ভারতের ওপর চাপসৃষ্টির কৌশল নিয়েছে পাকিস্তান।

একইসঙ্গে সামনা-সামনি সংঘাতের পাশাপাশি ভারতে নাশকতামূলক কার্যকলাপ বৃদ্ধি করতে উদ্যত হয়েছে চীন। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠনের সঙ্গেও এই সময় যোগাযোগ করেছে চীন। জানা গেছে ইতিমধ্যেই আল-বাদর জঙ্গিগোষ্ঠীর সঙ্গে বৈঠক হয়েছে।

পাকিস্তান ও চীনের এই জোড়া কুচক্রের মোকাবিলা ঠিক কীভাবে করা যায়, সেই নিয়ে দফায় দফায় বৈঠক হয়েছে ভারতীয় সেনা ও কেন্দ্রীয় গোয়েন্দাদের মধ্যে। গোয়েন্দারা নিশ্চিত, চীনের টোপ সহজেই গিলেছে পাকিস্তান। এখন বেজিংয়ের কথা মতো, ভারতে আরো বেশি সংখ্যক কট্টর জঙ্গিদের অনুপ্রবেশ ঘটাতে চাইছে তারা।

কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি, জঙ্গিদের পাশাপাশি, ভারতে নাশকতার জন্য বর্ডার অ্যাকশন টিম (ব্যাট)-কেও এগিয়ে দিতে উদ্যোগী হয়েছে পাকিস্তান। সূত্রের খবর, ভারতে ইতিমধ্যে প্রায় ১০০ পাক জঙ্গি অনুপ্রবেশ করে আত্মগোপন করে রয়েছে। তারা এখন স্থানীয় কাশ্মীরি জঙ্গিদের সঙ্গে ফের নতুন করে যোগাযোগ স্থাপন করছে। তাদের লক্ষ্য জম্মু ও কাশ্মীরে ফের আত্মঘাতী হামলার ছক কষা।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71