শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১
শনিবার, ১০ই আশ্বিন ১৪২৮
সর্বশেষ
 
 
গোপনে তিব্বত সফরে চীনা প্রেসিডেন্ট
প্রকাশ: ০৪:৪৭ pm ২৪-০৭-২০২১ হালনাগাদ: ০৪:৪৭ pm ২৪-০৭-২০২১
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের অরুণাচলপ্রদেশ সীমান্ত লাগোয়া তিব্বতের নিংচি ঘুরে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গত বুধবার দক্ষিণ-পূর্ব তিব্বতের এই শহরের বিমানবন্দরে পা রাখলেও আজই প্রথম তার তিব্বত সফর নিয়ে মুখ খুলেছে চীনের সরকারি সংবাদমাধ্যম।

গত তিন দশকে এই প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট তিব্বত সফরে গেলেন। জিনপিং এর আগে দু’বার তিব্বতে গেছেন। ১৯৯৮ সাল ও ২০১১ সালে। 

কিন্তু তখনো চীনের প্রেসিডেন্ট হননি তিনি। ১৯৯০ সালে তৎকালীন চীনা প্রেসিডেন্ট জিয়াং জেমিন শেষ বার তিব্বত সফরে গিয়েছিলেন। 

কিন্তু কৌশলগত অবস্থানের দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই তিব্বতি শহরে প্রেসিডেন্টের সফরের সময় জাতীয় সংবাদমাধ্যম কেন নীরব ছিল, সেই প্রশ্ন উঠছে।

চীনের সরকারি টেলিভিশন চ্যানেল সিসিটিভি-র ভিডিওতে দেখা যায়, নিংচিতে বসবাসকারী বিভিন্ন জনজাতির মানুষ রং-বেরঙের পোশাক পরে চীনের জাতীয় পতাকা হাতে হাসি মুখে প্রেসিডেন্টকে স্বাগত জানাচ্ছেন। 

ভিডিওতে লাল কার্পেটে হাঁটতে দেখা গেছে জিনপিংকে। চীনা কমিউনিস্ট পার্টির সদস্যদের অভ্যর্থনা নেওয়ার পরে প্রথমে নিয়াং নদীর সেতু পরিদর্শনে যান প্রেসিডেন্ট। 

ইয়ারলাং-সাংপো এবং নিয়াং নদী সংলগ্ন এলাকার বাস্তুতন্ত্র ও পরিবেশগত সুরক্ষা নিয়ে সেখানকার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন তিনি। নিংচি স্টেশনেও যান। ‘নিংচি সিটি প্ল্যানিং মিউজ়িয়াম’ও ঘুরে দেখেন চীনা প্রেসিডেন্ট। সূত্র: ইন্ডিয়া লিগ্যাল।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71