শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯
শুক্রবার, ১৩ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
গ্রামীণ অর্থনীতি এখনো চাঙা : পরিকল্পনামন্ত্রী
প্রকাশ: ০৯:১৩ pm ১০-০১-২০১৮ হালনাগাদ: ০৯:১৩ pm ১০-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বুধবার ‘খানা তথ্যভাণ্ডার শুমারি’ বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী। এনইসির সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

হুন্ডির মাধ্যমে রেমিটেন্স আসার হার বৃদ্ধি পাওয়ায় সরকারি তথ্যে রেমিটেন্সের হার কমে আসছে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মোট রেমিটেন্সের ৪৯ ভাগ অপ্রচলিত চ্যানেলের মাধ্যমে দেশে আসছে।    

রেমিটেন্সের প্রবাহের কারণে অর্থনীতির মন্দা পরিস্থিতি সঠিক নয় বলেও মনে করেন তিনি। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিসংখ্যানের বিশ্বাসযোগ্যতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী বলেন, যারা এসব পরিসংখ্যান প্রশ্ন তুলছেন সেটা তাদের নিজস্ব পর্যবেক্ষণ। কিন্তু বিবিএস বিজ্ঞানভিত্তিক গবেষণার মাধ্যমে এসব পরিসংখ্যান দিচ্ছে। তাই বিবিএসের তথ্য নিয়ে সন্দেহ থাকার কোনো সুযোগ নেই বলে মনে করেন তিনি।

এদিকে সরকারি তথ্য বিবরণীতে জানা যায়, ১৪ জানুয়ারি হতে শুরু হচ্ছে ন্যাশনাল হাউজ হোল্ড ডাটাবেজ (এনএইচডি) প্রকল্পের তথ্যভাণ্ডার শুমারির দ্বিতীয়পর্যায়ের তথ্য সংগ্রহের কাজ। এটি চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। এ পর্যায়ে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সকল জেলা এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলাসহ মোট ২৫টি জেলায় ১ কোটি ৬০ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করা হবে। এভাবে তিনপর্যায়ে সারাদেশ থেকে প্রায় ৩ কোটি ৬০ লাখ খানা থেকে সাক্ষাৎকারের জন্য সরাসরি তথ্য সংগ্রহ করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এরইমধ্যে প্রথমপর্যায়ে রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ১৭টি জেলায় ৮৬ লাখ ৯ হাজার পরিবার থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। দ্বিতীয়পর্যায় ২৫ জেলায় তথ্য সংগ্রহ করা হবে। তৃতীয়পর্যায় সিলেট, খুলনা বিভাগের ২২ জেলায় তথ্য সংগ্রহ করা হবে। সারাদেশ থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে খানা তথ্যভাণ্ডার গড়ে তোলা হবে। যেসব মন্ত্রণালয় সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করে তারা এই তথ্যভাণ্ডার থেকে তথ্য নিয়ে সুবিধাভোগী নির্বাচন করবে। এর ফলে দ্বৈততা পরিহার করা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭২৭ কোটি ৩৫ লাখ টাকা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক আমীর হোসেন ও এনএইচডি প্রকল্পের পরিচালক শফিকুল আলম।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71