রবিবার, ২১ এপ্রিল ২০১৯
রবিবার, ৮ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
গ্রেট ওয়ালের নিচেই গভীরতম রেলস্টেশন তৈরি করবে চীন!
প্রকাশ: ০২:৩৯ pm ০১-১০-২০১৬ হালনাগাদ: ০২:৩৯ pm ০১-১০-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক : ২০২২ সালের শীতকালীন অলিম্পিককে সামনে রেখে গ্রেট ওয়ালের নিচেই পৃথিবীর সবচেয়ে গভীর এবং বড় স্টেশন বানাবে চীন। চীনা প্রাচীরের নিচে সবচেয়ে জনপ্রিয় এলাকা বেডালিং-এ এই স্টেশনটি তৈরি করা হবে।

চেন বিন নামে চীনা রেলওয়ের এক অধিকর্তা বলেন, প্রায় ৩৬ হাজার স্কোয়ার মিটারের বেডালিং স্টেশনটি সমতল থেকে প্রায় ৩৩৫ ফিট ভূ-অভ্যন্তরে স্থাপন করা হবে। আয়তনে এটি পাঁচটি ফুটবল মাঠের সমতুল্য হবে।

এটি পৃথিবীর সবচেয়ে বড় ও গভীর রেল স্টেশন হবে বলে দাবি করেন ওই রেল কর্তা। প্রতিদিন গড়ে প্রায় হাজারেরও বেশি মানুষ চীনের প্রাচীর দেখতে ভিড় জমান। নববর্ষের ছুটির দিনে সেই সংখ্যাটা প্রায় ২০ হাজেরের কাছাকাছি চলে যায় বলে দাবি চীনের এক সংবাদপত্রের।

২০২২ শীতকালীন অলিম্পিকের আসর চীনের রাজধানী বেইজিং ও ঝেংজিয়াকুরে বসবে। দেশের পাশাপাশি ভিড় বাড়বে বিদেশী পর্যটকদেরও। ফলে সেই চাপ যাতে পরিবহণ ব্যবস্থায় কোন সমস্যা তৈরি না করে তাই এই ধরণের রেল প্রকল্পের উদ্যোগ নেয় জি জিয়ানপিং-এর সরকার। এই প্রকল্পটি আগামী ২০১৯ এর মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছে বেইজিং।

এর জন্য খরচ হবে ৪০০ মার্কিন ডলার। পাহাড় ও ঝুঁকিপূর্ণ পরিবেশের জন্য এই জায়গায় স্টেশন তৈরি করা এখন একটা বড় চ্যালেঞ্জের ব্যাপার। এই স্টেশন তৈরি করতে গিয়ে যাতে চীনের প্রাচীরে কোন ক্ষতি না হয় তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করছে চীন। 

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71