বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ৪ঠা মাঘ ১৪২৫
 
 
ঘরোয়া উপায়ে ওজন কমানোর দাওয়ায়
প্রকাশ: ১০:৪৭ am ২০-০৫-২০১৮ হালনাগাদ: ১০:৪৭ am ২০-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ওজন কমানো জন্য তো রোজ কত কিছুই করছেন৷ জিমে যাচ্ছেন৷ খাওয়া কমিয়ে দিচ্ছেন৷ কিন্তু কোনও কিছুতেই যেন কিছু হচ্ছে না৷ একবার শরীরে চর্বি ধরে গেলে তা কমানো অত্যন্ত কঠিন হয়ে পড়ে৷ কিন্তু ঘরোয়া উপায়েই ওজন কমানো যেতে পারে৷ সেগুলো কী দেখে নিন-

১. গাজরের রস: গাজরে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ক্যালরি রয়েছে খুবই কম মাত্রায়। ফলে এক গ্লাস গাজরের রস আপনাকে দুপুর পর্যন্ত পেট ভরিয়ে রাখতে সাহায্য করবে। আর এই কারণে খিদে পেলে কিছু ফাস্টফুড বা ভাজাভুজি খাওয়ার প্রয়োজন পড়বে না আপনার। কম খাওয়ার কারণে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। গাঁজর, কাঁচা বা রস করে খাওয়া যেতে পারে। তবে গাজরের সঙ্গে অল্প পরিমাণে আপেল, কমলা লেবু এবং আদার কুচি দিয়ে রস বানিয়ে খেলে এক্ষেত্রে দারুন উপকার মেলে।

২. করলার রস: করলার রসের নাম শুনলেই কেমন লাগে, তাই তো? কিন্তু এর উপকারিতা অনেক৷ যারা ওজন কমাতে চায়, তাদের কাছে এই রস অমৃতের সমান। কারণ করলার রস লিভার থেকে বাইল রস নিঃসৃত হতে সাহায্য করে। ফলে অতিরিক্ত মেদ উৎপাদনকারী উপাদানগুলি আমাদের শরীর থেকে বেরিয়ে যায়। যা ওজন কমাতে সাহায্য করে৷

৩. শশার রস: যে সমস্ত ফলে জলের পরিমাণটা বেশি, সেগুলিতে ক্যালরির পরিমাণ অনেকটাই কম থাকে। যেমন শসায়। তবে এই ফলটিতে আরও বেশ কিছু কার্যকরী উপাদান রয়েছে, যেমন- ফাইবার এবং জল। এই দুটি উপাদান অনেকক্ষণ পেট যেমন ভরিয়ে রাখে, তেমনি চর্বি গলাতেও সাহায্য করে। শসার সঙ্গে পুদিনা পাতা এবং লেবুর রস মিশিয়ে খেতে পারলে আরও তাড়াতাড়ি ফল পাবেন।

৪. আমলকীর রস: দিনের শুরুটা এক গ্লাস আমলকীর রস দিয়ে করলে মন্দ নয়৷ ঘুম থেকে উঠে আমলকীর রস খেলে হজমশক্তি যেমন বাড়বে, তেমনি মেদও ঝরবে চোখে পরার মতো। আর যদি খালি পেটে আমলকির রস খেতে পারেন, তাহলে তো কথাই নেই! ইচ্ছা হলে এই আমলকীর রসে কয়েক ফোঁটা মধুও মিশিয়ে নিতে পারেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71