শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
ঘাটাইলের পাহাড়ি অঞ্চলে বাংলা নববর্ষ
প্রকাশ: ১১:৪৫ pm ১৫-০৪-২০১৭ হালনাগাদ: ১১:৪৫ pm ১৫-০৪-২০১৭
 
 
 


টাঙ্গাইল : প্রতিবারের মতো এবারও টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার প্রত্যন্ত গ্রামে বাংলা নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয়ে গেল ভিন্ন আমেজে কৃষক আর কৃষাণীর মিলন মেলা।

দূর-দূরান্তের হাজার হাজার মানুষ এ দিনটি কাটিয়েছেন ব্যতিক্রমী এক আয়োজনের মাধ্যমে।নিয়ে গেছেন প্রকৃতির প্রতি অন্যরকম এক ভালোবাসা। মেলায় আগত অতিথিরা সবাই আপ্যায়িত হন পান্তা-কাঁঠাল আর সবজিতে।উপহার হিসেবে নিয়ে যান একটি করে গাছের চারা।  

গ্রামীণ জনপদের প্রত্যন্ত অঞ্চল ঘাটাইল উপজেলার গারো বাজারের শালিয়াবহ গ্রাম। এই গ্রামেরই কৃষক আব্দুল আজিজ তার বাড়িতে ১৭ বছর ধরে পহেলা বৈশাখে আয়োজন করে আসছেন কৃষক মিলন মেলার।

প্রতি বছরই বাড়ছে এই মেলার পরিধি। বাঙ্গালিদের পাশাপাশি এবার যোগ দিয়েছে মধুপুরের গারো সম্প্রদায়ের লোকজনও। কৃষক থেকে শুরু করে, দূর-দূরান্তের সাধারণ মানুষ, কৃষি শ্রমিক, এমনকি স্কুল কলেজের শিক্ষার্থীরাও একটি দিনের জন্য অতিথি হন কৃষক আজিজের।  

কৃষি ও প্রকৃতি সুরক্ষার জ্ঞান সব মানুষের মাঝে ছড়িয়ে দিতে আজিজের এই একদিনের আয়োজন সাড়া ফেলেছে নিজের জেলা ছাড়াও আশপাশের জেলাগুলোতে। কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত আসেন অতিথিরা।  

কৃষক আব্দুল আজিজ জানান, এবার মেলায় ছিল আবহমান বাংলার জারি গান, উপজাতিদের জুম নৃত্য, খেলাধুলাসহ সাংস্কৃতিক পরিবেশনা। বসেছিল, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মেলা। মূল উদ্যোক্তা চাষা আজিজ বলেন, মাটি আর মানুষের সাথে মিশে থাকতে চান বাকি জীবন।

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71