বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
সরকারী বাধ্যবাধকতা থাকলেও উন্মুক্ত বাজেট ঘোষণা করছে না আগৈলঝাড়ার ইউনিয়ন পরিষদগুলো
প্রকাশ: ১২:৪০ pm ১১-০৫-২০১৭ হালনাগাদ: ১২:৪০ pm ১১-০৫-২০১৭
 
 
 


আগৈলঝাড়া (বরিশাল) থেকে : জনগণের উন্নয়নে স্থানীয় ইউনিয়ন পরিষদ প্রণয়নকৃত বাজেটে ফুটে ওঠে একটি অর্থ বছরে ওই এলাকার উন্নয়ন, সম্পদ আহরণ ও বন্টনের গড় চিত্র।

সেজন্য প্রতিটি ইউনিয়নের জনগণকে সম্পৃক্ত করে অর্থ বছরের বাজেট প্রণয়ন করে উন্মুক্ত বাজেট প্রকাশ করার বাধ্যবাধকতা থাকলেও বরিশালের আগৈলঝাড়া উপজেলার পাঁচটি ইউনিয়নের মধ্যে ১নং রাজিহার ও ৪নং গৈলা মডেল ইউনিয়নের ২০১৭-১৮ অর্থবছরের উন্মুক্ত বাজেট পেশ করা হয়েছে। এপ্রিল মাসের মধ্যে উন্মুক্ত বাজেট পেশ করার সরকারী বাধ্যবাধকতা থাকলেও বাকাল, বাগধা ও রতœপুর ইউনিয়নের বাজেট পেশের কোন খবর পাওয়া যায়নি।

সংশ্লিষ্ট ইউনিয়নের পেশ করা বাজেট সূত্রে জানা গেছে, গত ২৮ এপ্রিল রাজিহার ইউনিয়নে সাবেক উপাধ্যক্ষ এসএম হেমায়েত উদ্দিন, কাশীনাথ সরকার, আ. মান্নান ভুঁইয়া, মতিয়ার রহমান হাওলাদার, ইউপি সচিব গৌতম পাল, ইউপি সদস্যগণ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রস্তাবিত উন্মুক্ত বাজেট পেশ করেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ইলিয়াস তালুকদার। ওই ইউনিয়নে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৭৩ হাজার ৭শ’ ৪০ টাকা। প্রাপ্ত সম্পদ থেকে বিভিন্ন উন্নয়ন খাতে মোট ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৬২ হাজার ৪০ টাকা। প্রস্তাবিত বাজেটে উদ্বৃত্ত তহবিল দেখানো হয়েছে ১১ হাজার ৭শ’ টাকা।

অন্যদিকে গত ৩০ এপ্রিল ৪ নং গৈলা মডেল ইউনিয়ন পরিষদ হলরুমে ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত উন্মুক্ত বাজেট পেশ করেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সোয়েব ইমতিয়াজ লিমন। বাজেট পেশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা আওয়ামীলীগ নির্বাহী সদস্য সেরনিয়াবাত আশিক আবদুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন ১নং রাজিহার ইউপি চেয়ারম্যান ইলিয়াস তালুকদার। বাজেট পেশ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গৈলা ইউপি সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সভাপতি আব্দুল লতিফ মোল্লা, মুক্তিযোদ্ধা সিরাজুল হক সরদার, নাঠৈ রিজিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার মন্ডল, এনজিও পরিচালক কাজল দাশগুপ্ত, সংশ্লিষ্ট ইউপি সচিব হুমায়ুন কবির।

উন্মুক্ত বাজেট পেশ অনুষ্ঠানে গণ্যমান্য ব্যক্তিবর্গ, সুশীল সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের উপস্থিতিতে ২০১৭-১৮ অর্থবছরের গৈলা ইউনিয়নে রাজস্ব ও উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ২ কোটি ৭৯ লাখ ৭৫ হাজার ২শ’ ২৫ টাকা। প্রাপ্ত সম্পদ থেকে বিভিন্ন উন্নয়ন খাতে মোট ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৭৫ হাজার ১শ’ ৫৬ টাকা। প্রস্তাবিত বাজেটে উদ্বৃত্ত তহবিল দেখানো হয়েছে ১ লাখ ৬০ টাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী তারিক সালমন রাজিহার ও গৈলা ইউনিয়নের উন্মুক্ত বাজেট পেশের সত্যতা স্বীকার করে বলেন, এবছর এপ্রিল মাসের মধ্যে বাজেট পেশের বাধ্যবাধকতা রয়েছে। অন্য ইউনিয়নগুলো বাজেট পেশ না করলেও তারা প্রক্রিয়ায় রয়েছে। আগামী মিটিং-এ তাদের বাজেট পেশের জন্য তাগিদ দেয়া হবে। খুব শীঘ্রই তারা বাজেট ঘোষণা করবেন বলে আশা করছেন তিনি।

এইবেলাডটকম/অপূর্ব/এবি


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71