সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
চাইলেই রক্ষা করা যেত টাইটানিক-কে
প্রকাশ: ১২:১৬ pm ২৫-০৩-২০১৬ হালনাগাদ: ১২:১৬ pm ২৫-০৩-২০১৬
 
 
 


এইবেলা ডেস্ক: 'টাইটানিক' জাহাজের ট্র্যাজেডি বোধ হয় পৃথিবীর সব মানুষকেই ছুঁয়ে গেছে। সবার মনেই আক্ষেপ, টাইটানিককে রক্ষা করা গেলে ভালো হত। লেখক ডেভিড ডায়ার এই ঘটনা নিয়েই লিখে ফেলেছেন নতুন বই, ‘‘দ্য মিডনাইট ওয়াচ’’। সেখানে ডায়ার বলছেন, ‘‘আমেরিকা এবং ব্রিটেন, দু’দেশের সরকারই তদন্ত চালিয়েছিল। দু’টি তদন্তেই বলা হয়, ক্যাপ্টেন জাহাজ নিয়ে গেলে টাইটানিক-কে বাঁচানো যেত।’’ 

সবথেকে কাছাকাছি ছিল এসএস ক্যালিফোর্নিয়ান। এই তথ্য হয়তো অনেকেরই জানা। টাইটানিক থেকে যখন ক্রমাগত বিপদসংকেত পাঠানো হচ্ছে, তখন তা এসএস ক্যালিফোর্নিয়ান-এর ক্যাপ্টেনের চোখে পড়েছিল। কিন্তু তিনি সেই বিপদসংকেত উপেক্ষা করে, জাহাজ নিয়ে এগিয়ে চলেন। পিছনে তখন বরফ-ঠান্ডা জলে একটু একটু করে টাইটানিক ডুবে মানুষ মরছে। এ পর্যন্ত নির্মম এই ঘটনা হয়তো অনেকেই জানেন।

কিন্তু লেখক ডেভিড ডায়ার এর কারণ অনুসন্ধানে নেমেছিলেন। কেন ক্যালিফোর্নিয়ান-এর ক্যাপ্টেন টাইটানিকের পাঠানো ডিসট্রেস সিগন্যাল  উপেক্ষা করলেন? নতুন বইয়ে ডায়ার বলছেন, "নর্থ অ্যাটলান্টিকে সেই রাত ছিল একেবারে থমথমে, নিঝুম। আকাশে চাঁদ নেই, বাতাসও বইছে না। সমুদ্র একেবারে শান্ত। ফলে ক্যালিফোর্নিয়ান-এর ক্যাপ্টেন তাঁর জাহাজের মুখ টাইটানিক-এর দিকে ঘোরালে খুব বেশি সময় লাগত না ঘটনাস্থলে আসতে। কিন্তু তিনি তা করেননি। এই কাজ অমানবিক। কেননা, সেই সময়ের যাবতীয় তথ্য আমি সংগ্রহ করেছি। তাতে দেখেছি, জাহাজ নিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধাই ছিল না।"

 

এইবেলাডটকম/এআরসি

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71