বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
চারুকলায় নবান্ন উৎসব বুধবার
প্রকাশ: ০১:০৩ pm ১৪-১১-২০১৭ হালনাগাদ: ০১:০৩ pm ১৪-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাঙালির ধান কাটা উৎসব নবান্ন। এই উৎসব মূলত শুরু হয় আমন ধান কাটাকে কেন্দ্র করে। নতুন ধানের চাল দিয়ে তৈরি হয় নানা রকমের পিঠা পায়েস। আর তাতেই আমোদে মাতে কৃষক। যান্ত্রিক জীবনে একঘেয়েমি কাটাতে নবান্ন উৎসবে আয়োজন থাকে ঢাকায়ও। প্রতিবছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজন করা হয়েছে নবান্ন উৎসব। ল্যাব এইডের সহযোগিতায় এই উৎসবের আয়োজক জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ।

‘এসো মিলি সবে নবান্নের উৎসবে’ শ্লোগানে ১৯তম জাতীয় নবান্ন উৎসব’১৪২৪ উদযাপিত হবে। ভোরে উৎসবের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধের সংগঠক একুশে পদকপ্রাপ্ত প্রবীণ সাংবাদিক তোয়াব খান।

উৎসবের শুরুটা হবে সকাল সাতটায়। শুরুতেই থাকছে বাঁশির সুর। এরপর নয়টা চারুকলা থেকে শোভাযাত্রা বের হবে। 

চারুকলা ছাড়াও একযোগে উৎসব চলবে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চে। দু জায়গাই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যা সকলের মনোরঞ্জনের জন্য। তাই সবার জন্য এটি উন্মুক্ত। 

এদিকে নবান্ন উৎসবকে কেন্দ্র করে চারুকলায়  ‘নবান্ন’ শীর্ষক আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। আর্ট ক্যাম্পে প্রবীণ শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, আবদুল মান্নান, আবদুশ শাকুর শাহসহ ২০ জন বিশিষ্ট চিত্রশিল্পী অংশ নেবেন। 

উৎসবে নবান্ন কথন ছাড়াও রাজধানী ঢাকার ৪৭টি দলের সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও যন্ত্রসঙ্গীত এবং মানিকগঞ্জের চান মিয়ার দলের লাঠিখেলা, নড়াইলের নিখিল চন্দ্রের দলের পটগান, নেত্রকোনার দিলু বয়াতীর দলের মহুয়ার পালা, খুলনার দলের ধামাইল গান ও আদিবাসী গারোদের ওয়ানগালা নৃত্য পরিবেশিত হবে। থাকবে ঢাক-ঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন।

জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের চেয়ারপার্সন লায়লা হাসান জানান, বাঙালির অন্যতম উৎসব নবান্ন। নতুন ধান কাটাকে কেন্দ্র করে এই উৎসব চলে। শহরের বসে এই উৎসবের সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য এই আয়োজন।

তিনি নবান্ন উৎসবকে আরও সার্বজনীন করার জন্য ‘জাতীয় নবান্ন উৎসব দিবস’ ঘোষণা করে সরকারি ছুটি দেওয়ার জন্য দাবি জানান।

উৎসব অঙ্গনে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবে ল্যাবএইড।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71