মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
চিড়ার উপকারিতা অপরিশীম, আছে অপকারিতাও
প্রকাশ: ০৪:২৭ pm ০৯-০৭-২০১৬ হালনাগাদ: ০৪:২৭ pm ০৯-০৭-২০১৬
 
 
 


লাইফস্টাইল ডেস্ক : চিড়া আমাদের কাছে একটি বহুল প্রচলিত খাদ্য। পেট ঠান্ডা করতে, পানির অভাব পূরণে এবং একই সাথে ক্ষুধা মিটাতে চিড়ার গুরুত্ব অপরিশীম। তবে কোন কোন ক্ষেত্রে চিড়া ক্ষতিও করে। আজ আমরা জানব এর উপকারিতা এবং অপকারিতা। 
উপকারিতা : চিড়ায় আঁশের পরিমাণ অনেক কম থাকে যা ডায়রিয়া, ক্রন’স ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রদাহ এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে চিড়া খাওয়ার উপকারিতা অনেক। চিড়ায় পটাসিয়াম এবং সোডিয়ামের পরিমাণ কম থাকার জন্য কিডনি রোগীদের ক্ষেত্রে চিড়া খাওয়ার উপকারিতা অনেক। সিলিয়াক ডিজিজের রোগীদের জন্য চিড়া খাওয়ার উপকারিতা রয়েছে। চালের  প্রোটিন প্রোলামিন এবং গ্লুটেলিনের শোষনে কোন সমস্যা না থাকার জন্য এই রোগীদের জন্য চিড়া গ্রহন করা নিরাপদ।
অপকারিতা : চিড়া খাওয়ার উপকারিতা অনেক থাকলেও বেশি শর্করা এবং উচ্চ গ্লাইসেমিক সুচক সমৃদ্ধ খাবার বেশি গ্রহণে সিরাম ট্রাইগ্লিসারাইডের ঘনত্ব বৃদ্ধি পায় এবং ভাল কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে যা কার্ডিওভাসকুলার ডিডিজের ঝুঁকি বৃদ্ধি করে।
চিড়া খাওয়ার উপকারিতা বলে শেষ করা যায় না। গরমে, নাশতায়, বিকেলের খাবারে বিভিন্ন ভাবে রান্না করে, দইএর সাথে, আমের সাথে কত কি উপায়ে চিড়া খাওয়া যায় তার ইয়ত্তা নেই! তবে উপরে উল্লেখিত কয়েকটি ক্ষেত্রে চিড়া খাওয়ায় নিয়ন্ত্রণ আনা চাই ।

 

এইবেলা ডটকম// ইউআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71