মঙ্গলবার, ২৬ মে ২০২০
মঙ্গলবার, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৭
সর্বশেষ
 
 
চীনের ৮০০ কোম্পানিকে ব্যান করল আমেরিকা ! 
প্রকাশ: ০৫:০২ pm ২২-০৫-২০২০ হালনাগাদ: ০৫:০২ pm ২২-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সারা বিশ্ব জুড়ে যে মহামারির কবলে পড়েছে মানবসভ্যতা, আর তার পেছনে যে চীন রয়েছে তা নিঃসন্দেহে বলা যেতে পারে। বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকাও এর আগে এ বিষয় নিয়ে চীনের বিরুদ্ধে একাধিকবার অভিযোগ করেছে। শুধুমাত্র আমেরিকা নয় সমস্ত দেশেই চীনের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছে বর্তমানে। আর তাই এবার থেকে চীন ও আমেরিকার মধ্যে যে সম্পর্ক ছিল তা পুরোপুরি ভেঙ্গে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনের উল্টো গননা শুরু হয়ে গেছে তথা চীনের বিরুদ্ধে আর্থিক একশন নেওয়া হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় সংস্থা চীন থেকে সরে আসছে। আর এখন আমেরিকার সিনেট একটা বড় পদক্ষেপ নিয়েছে।

আমেরিকার সিনেট ৮০০ টি কোম্পানিকে আমেরিকার শেয়ার বাজার থেকে ব্যান করার জন্য বিল পাস করেছে। বৃহস্পতিবার (২১ মে) মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে এই সিধান্ত নেওয়া হয়েছে। চীনের জিডিপি ভারতের তুলনায় অনেকটা বেশি। যার জন্য চীনকে আর্থিকভাবে দুর্বল করার ক্ষমতা একমাত্র আমেরিকার রয়েছে।

আর আমেরিকার এরকম সিদ্ধান্ত নেওয়ার ফলে ৩৫ লক্ষ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হবে চীন। অর্থাৎ এক ধাক্কায় আমেরিকা চীনের বিশাল অঙ্কের টাকার প্রবাহকে আটকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যেহেতু চীনের জিডিপি (GDP) অনেকগুণ বেশি তাই চীনকে আর্থিকভাবে দুর্বল করার ক্ষমতা রয়েছে একমাত্র আমেরিকার কাছে। যে কোম্পানি গুলিকে আমেরিকার শেয়ার বাজার থেকে ডিলিট করা হয়েছে সেই তালিকায় রয়েছে বহু নামিদামি কোম্পানির নামও যাদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছে আলিবাবা, বাইডু এর মতো বড় বড় কোম্পানির নাম। অর্থাৎ বিশ্বজুড়ে চীন যে ভাইরাস ছড়িয়ে শয়তানি বুদ্ধি দেখেছিল তার উল্টো গণনা শুরু হয়ে গেছে একপ্রকার, আর এবার তাই চীনের বিরুদ্ধে একাধিক আর্থিক অ্যাকশন নেওয়া শুরু হচ্ছে। আর এবার গোটা বিশ্ব চীনের পেছনে উঠে পড়ে লেগেছে যার দরুন চীনের পতন শুরু হয়ে গিয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71