বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্মেলন
চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, সেক্রেটারি কামাল বায়েজীদ
প্রকাশ: ০৩:৩৮ pm ০৬-০৫-২০১৮ হালনাগাদ: ০৩:৩৮ pm ০৬-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চার বছর পর নতুন নেতৃত্ব পেলেন বাংলাদেশের মঞ্চনাটকের কর্মীরা। গ্রুপ থিয়েটার ফেডারেশনের ২৩তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলনে ভোট শেষে শনিবার মধ্যরাতে ফলাফল ঘোষণায় জানা গেল, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রি-বার্ষিক নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নাট্যজন লিয়াকত আলী লাকী (লোকনাট্য দল-সিদ্বেশরী) এবং সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন কামাল বায়েজীদ (ঢাকা থিয়েটার)। 
 
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানভূক্ত সারাদেশের সর্বমোট ২৩২টি ভোটের মধ্যে লিয়াকত আলী লাকী পেয়েছেন ১৩৮ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঝুনা চৌধুরী (নাট্যকেন্দ্র) পেয়েছেন ৯৪ ভোট। অপরদিকে, ১২৭ ভোট পেয়ে সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন কামাল বায়েজীদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আক্তারুজ্জামান (সময় নাট্যদল) পেয়েছেন ১০৩ ভোট।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে শনিবার সকাল ১০টায় শুরু হয়ে টানা ভোটগ্রহণ চলে দুপুর সোয়া ২টা পর্যন্ত। সাংগঠনিক জটিলতার কারণে বগুড়ার নাট্যদল করতোয়া নাট্যগোষ্ঠীর সদস্যপদ সাময়িক স্থগিত থাকায় ওই দলের ভোট ব্যাতীত সর্বমোট ২৩২ জন ভোটার আনন্দঘন এবং ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সে অর্থে এবারের নির্বাচনে কাস্ট হয়েছে শতভাগ ভোট। ৫৩টি পদে এবার ৮০জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন।
 
যার মধ্যে কেন্দ্রীয় সভাপতিম-লীর সদস্য হিসেবে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হন অনন্ত হিরা। একইভাবে বিপুলভোটে নির্বাচিত হয়েছেন লাকী ইনাম। সভাপতিম-লীর সদস্য হিসেবে ঢাকা বিভাগে নির্বাচিত হয়েছেন উত্তম কুমার সাহা, চট্টগ্রামে মোসলেম উদ্দিন সিকদার, রাজশাহীতে আব্দুল মোমিন বাবু, রংপুরে রাজ্জাক মুরাদ, খুলনা বিভাগে মোঃ নাজিম উদ্দিন জুলিয়াস এবং সিলেট থেকে অনিরুদ্ধ কুমার ধর শান্তনু। 

সভাপতিম-লীর সদস্য হিসেবে বরিশাল বিভাগ থেকে নির্বাচিত হয়েছেন শুভংকর চক্রবর্তী  ও ময়মনসিংহে শাহাদাত হোসেন খান হীলু, বরিশালের কেন্দ্রীয় পরিষদ সদস্য হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বীতায় সৈয়দ দুলাল ও মোঃ মিজানুর রহমান মিজান এবং ময়মনসিংহ বিভাগ থেকে নির্বাচিত হয়েছেন শরীফ মাহফুজুল হক। এছাড়া বিভাগীয় সাংগঠনিক পদে বরিশাল থেকে বাসুদেব ঘোষ এবং ময়মনসিংহ থেকে আজহার হাবলু নির্বাচিত হয়েছেন।
 
এদিকে, কেন্দ্রিয় কার্যনির্বাহী পর্ষদের এসোসিয়েট সেক্রেটারি পদে নিবার্চিত হয়েছেন চন্দন রেজা, অনুষ্ঠান সম্পাদক কামরুন নূর চৌধুরী, অর্থ-সম্পাদক পদে রফিক উল্লাহ সেলিম, দপ্তর সম্পাদক পদে খোরশেদুল আলম, প্রকাশনা সম্পাদক হিসেবে মাসুদ পারভেজ মিজু, প্রশিক্ষণ সম্পাদক পদে রায় পেয়েছেন অভিজিৎ সেনগুপ্ত।

প্রচার সম্পাদক হিসেবে মাসুদ আলম বাবু, তথ্য ও গবেষণা সম্পাদক পদে আব্দুল হালিম আজিজ, আন্তর্জাতিক সম্পাদক চঞ্চল সৈকত এবং সাংগঠনিক সম্পাদ (ঢাকা মহানগর) পদে নিবার্চিত হয়েছেন তপন হাফিজ। পাশাপাশি ঢাকা মহানগরীর কেন্দ্রিয় পরিষদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন এইচ আর অনিক, সৈয়দা নওশীন ইসলাম দিশা এবং সামস-উন-নাহার খান শিল্পী।
 
এছাড়া বিভাগীয় সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন ঢাকা থেকে রফিকুল ইসলাম মোল্লা, চট্টগ্রামের সাইফুল আলম, রংপুরের তারিকুজ্জামান তারেক, খুলনার শরীফ খান এবং সিলেটের মোহাম্মদ জালাল উদ্দিন রুমি। এদিকে, রাজশাহীর মোঃ আব্দুল হান্নান ও কামার উল্লাহ সরকার কামাল সমপরিমান ভোট পাওয়ায় এই পদটির বিষয়ে পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। 
 
প্রসঙ্গত, ‘নাটক আমাদের শিল্পসংগ্রাম, মানব মুক্তির হিরন্ময় হাতিয়ার’-এ প্রতিপাদ্য নিয়ে শুক্রবার অনুষ্ঠিত হয় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রিবার্ষিক সম্মেলন। সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২৩তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী। দিনব্যাপী সম্মেলন কার্যক্রম শেষে ফেডারেশানভূক্ত সারাদেশের নাট্যদলগুলোর প্রতিনিধিদের ভোট প্রয়োগের মধ্য দিয়ে শনিবার নির্ধারণ করা হয় সংগঠনটির আগামী তিন বছরের নেতৃত্ব। যারা আগামী দিনে নাট্যাঙ্গনে ফিরিয়ে আনবে সুদিন, সেই শুভ কামনায় বিজয়ী সবাইকে জানাই অভিনন্দন ও শুভেচ্ছা। নাটকের জয় হোক, জয় হোক মানবতার। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71