বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
ছয়টি কৃষিপন্য উৎপাদনে রেকর্ড
প্রকাশ: ০৩:৪২ pm ১৫-০৫-২০১৬ হালনাগাদ: ০৩:৪২ pm ১৫-০৫-২০১৬
 
 
 


জ্যেষ্ঠ প্রতিবেদক : পেঁয়াজ, চাল, আলু, গম, ভুট্টা ও পাট। বাংলাদেশে বহুল উৎপাদিত ছয়টি কৃষিপন্য। আর এই ছয়টি পন্য ‍উৎপাদনে রেকর্ড গড়েছে। কৃষিপ্রধান এই দেশে প্রথমবারের মতো পাঁচ কোটি টন ছাড়িয়েছে এ ছয় ফসলের উৎপাদন।

তবে কিছু কিছু পন্য নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। বিশেষ করে চাল, আলু, ও পাট চাষ করে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বাংলার কৃষকরা।

জানা গেছে, ২০১৩-১৪ অর্থবছরে এ ছয়টি প্রধান ফসলের মোট উৎপাদন ছিল ৪ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৭৩২ টন। ২০১৪-১৫ অর্থবছরের প্রাথমিক হিসাবে তা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৬ লাখ ৫০ হাজার ২১৫ টন। অর্থাৎ এক বছরের ব্যবধানে ছয়টি ফসলের উৎপাদন বেড়েছে ১১ লাখ ৮০ হাজার ৪৮৩।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক হামিদুর রহমান বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগ ও কৃষকদের কঠোর পরিশ্রমের ফল এটি। আর কৃষিতে নতুন নতুন প্রযুক্তি যুক্ত হওয়ায় উৎপাদন বাড়ছেই।

গত এক বছরে প্রধান ছয়টি ফসলের মধ্যে চাল উৎপাদন বেড়েছে ৩ লাখ ৫৩ হাজার ৮৬৭ টন, গম ৪৪ হাজার ৯২৮, পাট ১১ হাজার ৭৬১ ও ভুট্টা ১ লাখ ৪৮ হাজার ৪২৮ টন। এছাড়া পেয়াঁজ ও আলু উৎপাদন বেড়েছে যথাক্রমে ৩ লাখ ১৭ হাজার ২৩৮ ও ৩ লাখ ৪ হাজার ২৬১ টন।

এ বিষয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক গবেষণা পরিচালক ড. আসাদুজ্জামান বলেন, কৃষক যদি সঠিক দাম না পান কিংবা ভর্তুকির অর্থের সুবিধা দিয়ে উৎপাদন খরচ কমাতে না পারেন, তাহলে শস্য উৎপাদন কমিয়ে স্থানান্তর হতে পারেন অন্য পেশায়; যার প্রভাব পড়বে সার্বিক উৎপাদনে। বর্তমানে উৎপাদন বাড়লেও একমাত্র আলু ও ভুট্টা চাহিদার সমপরিমাণ উৎপাদন হচ্ছে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নাসিরুজ্জামান জানান,  পিছিয়ে পড়া অঞ্চল বিশেষ করে হাওড় ও দক্ষিণাঞ্চলের জেলাগুলোয় আবাদ পদ্ধতিতে পরিবর্তন ও ভর্তুকি সহায়তা বাড়ানো হয়েছে। পাশাপাশি কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে বাজার ব্যবস্থাপনার উন্নয়নেও কাজ করা হচ্ছে । এজন্য উৎপাদন বাড়ছে।

কিন্তু ধান, আলু ও পাট নিয়ে কৃষকদের বিড়ম্বনার শেষ নেই। এখন ময়মনসিংহ বিভাগের প্রতিটি জেলায় ধানের মন প্রায় মাত্র পাঁচশত টাকা । কিন্তু একজন দিন মজুরকেও দিনে পাঁচ’শ টাকা দিতে হয়। এছাড়া অন্যান্য খরচ তো আছেই।

এ বিষয়ে কথা হয় ময়মনসিংহের হালুয়াঘাটের কৃষক মবিন মিয়ার সঙ্গে। তিনি রোববার দুপুরে টেলিফোনে জাগো নিউজকে বলেন, এবার ধানের বাম্পার ফলন হলেও দাম কম হওয়ায় লোকসান হচ্ছে। কিন্তু আমাদের বিকল্প কোনো কাজ নেই বলে ধান চাষ করতে বাধ্য হই।

এইবেলাডটকম/এইচএস/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71