শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
ছয় উপায়ে সুরক্ষিত থাকবে আপনার প্রিয় জুতো
প্রকাশ: ০৮:২৬ pm ১৬-০৩-২০১৮ হালনাগাদ: ০৮:২৬ pm ১৬-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


 জুতো পায়ের তলায় থাকে বলে অবজ্ঞা করবেন না। যত্ন করে রাখলে বেশ টেকসই হয় পরনের জুতোজোড়া। তার জন্য কী করতে হবে? না পাহাড় সমান কোনও কষ্ট করতে হবে না। কেবল একটু খেয়াল রাখতে হবে।

১) দামি জুতো কিনলে তা আমরা বিশেষ অনুষ্ঠানে পরতেই পছন্দ করি। প্রয়োজন ফুরোলে তা আবার বাক্সবন্দি করে ফেলি, যাতে নষ্ট না হয়ে যায়। অথচ এতেই জুতো বেশি নষ্ট নয়। কারণ বন্ধ বাক্সে আর্দ্রতা বেশি থাকে। তাতে চামড়ার জুতোয় পচন ধরতে পারে। তাই জুতো খোলা স্থানে রাখাই বাঞ্ছনীয়।

unnamed

২) গ্রীষ্মের পরই আসবে বর্ষা। এমন সময় পছন্দের জুতোটির ভিজে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। অনেকেই জুতো শোকাতে ড্রায়ার ব্যবহার করে থাকেন। এতেই জুতো নষ্টের সম্ভাবনা বেশি। তাহলে কী করবেন? ভেজা জুতোর মধ্যে খবরের কাগজ গুজে দেবেন। কাগজ বাড়তি জল শুষে নেবে।

dry-your-soaking-wet-shoes-faster-without-shrinking-them-dryer.w654

 

৩) জুতো মোছার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে। গরম জলে কাপড়ের ন্যাকড়া ভিজিয়ে তা দিয়ে জুতো পরিষ্কার করতে হবে। এরপর তা এমন খোলা জায়গায় রেখে দিতে হবে যেখানে প্রত্যক্ষভাবে সূর্যের আলো পৌঁছায় না।

Fashion-Shoes-Cleaning-Kit-With-Box-Wooden-Handle-Brushes-Shoe-Shine-Polish-Portable-Travel-Leather-Care.jpg_640x640

৪) চামড়ার জুতো যাঁরা পরেন, তাঁরা কন্ডিশনার ব্যবহার করতে পারেন। হ্যাঁ, জুতোরও কন্ডিশনার রয়েছে। চামড়ার জুতো প্রাকৃতিক ভাবেই তৈলাক্ত হয়। তাই সময়ের সঙ্গে সঙ্গে তা আরও নমনীয় হতে শুরু করে। তাই প্রতি দুই সপ্তাহ অন্তর জুতোয় কন্ডিশনার লাগাতে হবে।

shoe-shining-gear-patrol-2

৫) এমন ওয়্যাক্স পলিশ ব্যবহার করবেন যা আপনার জুতোকে বাইরে থেকে উজ্জ্বল করে তুলবে। একটা আলাদা পরত তৈরি করবে। এতে জুতোও সুরক্ষিত থাকবে।

howtopolishshoes_44

৬) অনেকে জুতোর ভিতরে ‘শু ট্রি’ ভরে রাখতে পছন্দ করেন। এতে দামি জুতো ভাল থাকে। তবে মাথায় রাখবেন, ‘শু ট্রি’ সিডার গাছের কাঠ দিয়েই তৈরি হলে সবথেকে ভাল হয়। এতে জুতোর শেপ ভাল থাকে।

Shoe-tree

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71