বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯
বৃহঃস্পতিবার, ১২ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
জনগণের স্বার্থ সংরক্ষণে বিএসটিআইকে সচেষ্ট থাকার আহ্বান রাষ্ট্রপতির
প্রকাশ: ০৯:৩৩ am ২০-০৫-২০১৮ হালনাগাদ: ০৯:৩৩ am ২০-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সঙ্গে সঙ্গতি রেখে উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত প্রতিটি পর্যায়ে জনগণের স্বার্থ সংরক্ষণে সচেষ্ট থাকতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে শনিবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান। রবিবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ দিবসটি পালিত হবে।

রাষ্ট্রপতি বলেন, ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে স্বাক্ষরিত পরিমাপ সম্পর্কিত ‘মিটার কনভেনশন’-কে স্মরণীয় করে রাখতে প্রতি বছর এদিন বিশ্বব্যাপী মেট্রোলজি দিবস পালন করা হয়। আগামী প্রজন্মের জন্য একটি বিজ্ঞানভিত্তিক আধুনিক বিশ্ব বিনির্মাণের লক্ষ্যে বিশ্বের শীর্ষস্থানীয় মেট্রোলজিস্টগণ আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতির সূক্ষ্মতা অধিকতর নিশ্চিতকরণ ও এ লক্ষ্যে এ পদ্ধতির এককসমূহের সংজ্ঞা পরিবর্তনে কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, ক্রমবিকাশমান সামাজিক চাহিদা পূরণে নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং তার ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। বৈজ্ঞানিক আবিষ্কার, নতুন নতুন উদ্ভাবন, শিল্পের বিকাশ, আন্তর্জাতিক বাণিজ্য এবং বৈশ্বিক পরিবেশ সুরক্ষার জন্য পরিমাপ বিজ্ঞানের আবশ্যকতা অনস্বীকার্য। বিশেষ করে বিশ্ববাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের রফতানি পণ্যেও এসেছে বহুমাত্রিকতা। তাই পণ্যের সঠিক পরিমাপ ও মান নিয়ন্ত্রণে বিএসটিআই’র ভূমিকাও ক্রমশ সম্প্রসারিত হচ্ছে।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71