বুধবার, ২৬ জুন ২০১৯
বুধবার, ১২ই আষাঢ় ১৪২৬
 
 
ভরদ্বাজ ঋষির পুত্র দ্রোণাচার্যর জন্মবৃত্তান্ত কি আজকের টেস্টটিউব বেবি-র পূর্বকল্পনা?
প্রকাশ: ০৪:৩৭ pm ১১-০৩-২০১৯ হালনাগাদ: ০৪:৪১ pm ১১-০৩-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আধ্যাত্মিকতা লাভের পথে মানুষের বড় বাধা কুস্বাস্থ্য বা দুর্বলতা। সম্যক উপলব্ধি করেছিলেন ঋষি ভরদ্বাজ। তাই তিনি স্বয়ং দেবরাজ ইন্দ্রের কাছ থেকে আহরণ করেছিলেন চিকিত্‍সাশাস্ত্র|।সংস্কৃতে তাঁর নামের ব্যুত্‍পত্তিগত অর্থ হল, যিনি পুষ্টি বহন করে নিয়ে আসেন। চরক সংহিতায় এই উল্লেখ রয়েছে।

ভরদ্বাজ ছিলেন বৃহস্পতির পুত্র। তাই বহু স্থানে তিনি উল্লেখিত হয়েছেন ভরদ্বাজ বৃহস্পত্য রূপে| অনেক সূত্রে তাঁকে বলা হয়েছে সপ্তর্ষির মধ্যে একজন হিসেবে।

ভরদ্বাজ ছিলেন ঋষির পরকীয়াজাত সন্তান| শ্যালক-পত্নীর সঙ্গে মিলিত হয়েছিলেন বৃহস্পতি। তাতেই জন্ম পুত্রসন্তানের। কিন্তু তাঁকে গঙ্গার পাড়ে পরিত্যাগ করে চলে যাওয়া হয়েছিল| সন্ধান পান উপদেবতা মরুত্‍গণ। তাঁরা দৈববাণী শুনেছিলেন একদিন এই জাতক মহাজ্ঞানী হবেন| তাঁদের কথায় নবজাতককে দত্তক নেন দুষ্মন্ত ও শকুন্তলার পুত্র রাজা ভরত। তিনি ছিলেন অপুত্রক ।

সেই শিশুর নামকরণ হল ভরদ্বাজ। তাঁর জ্ঞানপিপাসা এত বেশি ছিল, তাঁর জন্য সাধারণ আচার্য নিয়োজিত করে লাভ হল না। দেবরাজ ইন্দ্র ও মহাদেবের কাছে পাঠ নিলেন তিনি । শাস্ত্র ও জ্ঞানের বিবিধ শাখায় অবদান আছে তাঁর।

ভরদ্বাজের স্ত্রী ছিলেন ক্ষত্রিয়কন্যা সুশীলা। ফলে তাঁদের সন্তানরা ব্রাহ্মণ এবং ক্ষত্রিয় দুটি ধারার গুণাবলী সম্পন্ন হন। ঋষি ভরদ্বাজের সন্তানরাই ভরদ্বাজ গোত্রের ধারক ও বাহক| কিন্তু রাজা ভরতের পরে সিংহাসনে বসার কোনও ইচ্ছে ছিল না ভরদ্বাজের| তাঁর সমস্যা দূর হল যখন বৃদ্ধ বয়সে গর্ভবতী হলেন ভরতের স্ত্রী সুনন্দাদেবী। সেই শিশুর জন্মের আগে মৃত্যু হল রাজা ভরতের।যতদিন সেই শিশু নাবালক ছিলেন রাজ্য শাসন করেছিলেন ভরদ্বাজ| তারপর তিনি গ্রহণ করেন নিজের কাঙ্খিত জ্ঞানতৃষ্ণা ও জ্ঞানান্বেষণের জীবন।

ভরদ্বাজ ও সুশীলার পুত্র ছিলেন গর্গ। পরবর্তী কালে ঋষি গর্গ| আবার তাঁর আর এক পুত্র দ্রোণাচার্য। যিনি পরে কৌরব ও পাণ্ডবদের অস্ত্রগুরু হয়েছিলেন। অপ্সরা ঘৃতচীকে দেখে কামতাড়িত ভরদ্বাজের বীর্যক্ষরণ হয়। সেই বীর্য তিনি ধারণ করেছিলেন এক কলসে। সেখানেই জন্ম বলে নবজাতকের নম হয় দ্রোণ| বিষ্ণুর অবতার পরশুরাম এবং ঋষি অগ্নিবেশের কাছে অস্ত্রশিক্ষা করে তিনি হয়ে ওঠেন দ্রোণাচার্য। আধুনিক গবেষকরা মনে করেন দ্রোণাচার্যর জন্মবৃত্তান্ত আসলে আজকের নবজাতক শিশুর পূর্বকল্পনা। ঋষি ভরদ্বাজের কন্যা ছিলেন দেববর্ণিণী ও কাত্যায়নী ।

বিষ্ণুপুরাণ ও রামায়ণ-মহাভারতে বিস্তৃত উল্লেখ আছে ঋষি ভরদ্বাজের। অস্ত্রশাস্ত্র, নীতিশাস্ত্র, চিকিত্‍সাশাস্ত্র-সহ একাধিক ক্ষেত্রে অবদান আছে ঋষি ভরদ্বাজের| বলা হয়, বৈদিক যুগেই তিনি ভেবেছিলেন রকেট ও উড়োজাহাজের কথা । যুগের থেকে কয়েক আলোকবর্ষ এগিয়ে থাকা তাঁর সেই চিন্তাভাবনার কথা উল্লেখিত আছে বিমানিক শাস্ত্রে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71