রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
গবেষণার জন্য 
জবি শিক্ষকরা পেলেন ১ কোটি ৪০ লাখ টাকা
প্রকাশ: ০৪:৫৯ pm ১০-০১-২০১৮ হালনাগাদ: ০৪:৫৯ pm ১০-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শিক্ষকদের গবেষণার জন্য এক কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। এ খাত থেকে এখন পর্যন্ত ১৪ জন শিক্ষককে অর্থ দেয়া হয়েছে। 

মঙ্গলবার এক অনুষ্ঠানে উপাচার্য ড. মীজানুর রহমান এ তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকদের গবেষণাগ্রন্থ প্রকাশ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর এর আয়োজন করে।

কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুল মান্নান বলেন, শুরুতেই আমি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থ প্রকাশনার উদ্যোগকে সাধুবাদ জানাই। বিশ্ববিদ্যালয় কোন পণ্য কেনা বেচার দোকান হওয়া উচিত নয়। বিশ্ববিদ্যালয় মানে সমগ্র বিশ্বের সামগ্রিক জ্ঞান। এখানে যে যে বিষয়ে পড়েন সে বিষয়ের গণ্ডির ভেতর আটকে থাকলেই হবে না। তাকে অন্য সকল বিষয়ের জ্ঞান আহরণের চেষ্টা করতে হবে। তিনি বলেন বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান সৃষ্টি ও বিতরণের জায়গা। এজন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদেরকে গবেষণায় মনোযোগ দিতে হবে।

উপাচার্য ড.মীজানুর রহমান বলেন, গবেষণায় জন্য বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত পরিমাণে অর্থের বরাদ্দ রয়েছে। আমরা বিগত ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এম ফিল চালু করেছি। ইতোমধ্যে আমাদের একজন পিএইচডি অর্জন করেছেন। আজ সিন্ডিকেট মিটিংয়ের মাধ্যমে আরো ৪ জনকে পিএইচডি দেয়া হবে। আপনারা জেনে খুশি হবেন যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য করেছেন মাননীয় রাষ্ট্রপতি।

অনুষ্ঠানটিতে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. অশোক কুমার সাহার স্যোশাল আইডেনটিটি, ইনডিবিজুয়ালিজম কালেকপিভিজম এন্ড গ্রুপ ডিসিশন মেকিং; ইসলামিক স্ট্যাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: ইব্রাহীম খলিলের সামাজিক সমস্যা সমাধানে ইসলামের বিধান, প্রেক্ষাপট বাংলাদেশ; একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো : নুরুল আমিনের রাসূল (স) জীবন ও আদর্শ বিশ্বনেতা; বাংলা বিভাগের অধ্যাপক শওকত আলীর ছোট গল্প বিষয় উন্মোচন ভাষার অন্তদেশ এবং নাট্যকলা বিভাগের প্রভাষক শামস শাহরিয়ার কবিরের পীর পাঁচালী ধারার নাট্য বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। প্রকাশনা উৎসব শেষে বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা উপকরণ বিক্রয় কেন্দ্র’র উদ্বোধন করা হয়।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71