শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
জলকেলিতে মেঠে উঠেন রাখাইন তরুণ-তরুণীরা
প্রকাশ: ০৮:২৬ pm ১২-০৪-২০১৭ হালনাগাদ: ০৮:২৬ pm ১২-০৪-২০১৭
 
 
 


চট্টগ্রাম: দুই পক্ষ মিলিয়ে-ওরা ১৬জন। এক দিকে ৮ তরুণ, অন্যদিকে ৮ তরুণী। মাঝখানে কয়েক হাতের দূরত্ব। ড্রামভর্তি পানি নিয়ে প্রস্তুত ওরা। বাঁশি বাজতেই শুরু হলো পানি ছোড়া। হুলস্থুল জলকেলি চলল এক প্রস্থ। আর তাতে পাঁচ মিনিটেই কাকভেজা।

নগরীর কাতালগঞ্জের নবপণ্ডিত বৌদ্ধবিহারে মঙ্গলবার বিকেলে এই পূণ্যস্নানের আয়োজন করে বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস্‌ অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম শাখা। উদ্দেশ্যে-পুরোনো দিনের যতো পাপ-যতো কালিমা তা মোচন করে ‘রাখাইন নববর্ষ ১৩৭৯’ এর দিকে এগিয়ে যাওয়া।

বিহারের প্রবেশ পথের পাশের ১৫ বাই ১৫ হাতের একটি বর্গাকার জায়গা।চারপাশে কাপড়ে ঘেরা সেটি। উপরে সামিয়ানা টাঙ্গানো।তার ভেতরেই চলল পূণ্যের এই স্নান।

বিকেল সাড়ে চারটা থেকে শুরু হয় উৎসবের। শুরুতে প্রার্থনায় যোগ দেন রাখাইন সম্প্রদায়ের মানুষেরা। এই প্রার্থনা পর্ব পরিচালনা করেন নবপণ্ডিত বিহারের মহাথের অধ্যাপক উপানন্দ মহাথের।

প্রার্থনা শেষে জলকেলিতে মেঠে উঠেন রাখাইন তরুণ-তরুণীরা। এতে শতাধিক রাখাইন তরুণ-তরুণী ভাগে ভাগে জলকেলি উৎসবে অংশ নেন।

বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস্‌ অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে ক্যমং ও উওয়াননেং বলেন, পুরোনো বছরের সব জীর্ণতা মুছে নতুন বছরকে বরণ করে নিতেই আমরা এই উৎসবে যোগ দিই। আমরা বিশ্বাস করি এই স্নানের মাধ্যমে আমরা সব দুঃখ-কষ্ট ভুলে যাব।

এইবেলাডটকম /আরডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71