শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
জাতিসংঘের সামনে একুশের ভাস্কর্য উন্মোচন
প্রকাশ: ০৬:৩২ pm ০২-০২-২০১৬ হালনাগাদ: ০৬:৩৩ pm ০২-০২-২০১৬
 
 
 


ডেস্ক নিউজ: ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিনে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে প্রতিবছরের মতো এবারও স্থাপন করা হয়েছে শহীদ মিনার তথা ‘একুশের ভাস্কর্য’।পুরো ফেব্রুয়ারী মাস জুড়ে জাতিসংঘের সামনে ভাস্কর্যটি প্রদর্শিত হবে।

সোমবার (১ ফেব্রুয়ারী)  বিকেল ৩টায় নিউইয়র্কের ম্যানহাটনে এর উদ্বোধন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

অস্থায়ী ভাস্কর্যটির উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, অভিনেতা জামাল উদ্দিন হোসেন, মুক্তধারার কর্নধার বিশ্বজিৎ সাহা, সাংবাদিক ফাহিম রেজানূর, বাঙালীর চেতনা মঞ্চের আব্দুর রহিম বাদশা।

উদ্বোধন শেষে রাষ্ট্রদূত বলেন, এর মধ্য দিয়ে বাঙালীর জাতীয় জীবনে সংয়োজিত হলো এক নতুন অধ্যায়। আন্তর্জাতিক গৌরব ও সাফল্যের এক নতুন সূচক।
মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চের উদ্যোগে স্থাপিত এ ভাস্কর্যটি দেখতে প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের মানুষ ম্যানহাটানের ১ম এভিনিউ ও ৪৭ স্ট্রীট এর কর্ণারে ভিড় জমান।

উল্লেখ্য, ভাস্কর্যটির নকশা তৈরী করেছেন অলম্পিক গোল্ড মেডেল প্রাপ্ত শিল্পী খুরশীদ সেলিম আর এটি নির্মাণ করেছেন আন্তর্জাতিক খ্যাতি সমপন্ন শিল্পী মৃণাল হক।

এছাড়াও এই প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ একটি স্মারক সীলমোহর চালু করতে চলেছে। মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার উদ্যোগে ডাক বিভাগ এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। একইভাগে বিশ্বজিত সাহার আবেদনের প্রেক্ষিতে নিউইয়র্কের গভর্ণর ২০১৫ এবং ২০১৬ সালে নিউইয়র্ক স্টেট কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ, নিউইয়র্ক স্টেটের গভর্নর প্রতিনিধি, জাতিসংঘের প্রতিনিধি, নিউইয়র্ক মেয়রের প্রতিনিধি, নিউইয়র্ক সিটি কম্পট্রলার প্রতিনিধি, কুইন্স বরো প্রেসিডেন্ট/প্রতিনিধি, সহ-পরিচালক পাবলিক আটস নিউইয়র্ক, ইউএনডিপির প্রতিনিধি, টার্কিশ কনস্যুলেট, ভূটান কনস্যুলেটসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এইবেলা ডটকম/এসএম
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71