বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নতুন ৫ সদস্য নির্বাচিত
প্রকাশ: ০৫:২৬ pm ০৯-০৬-২০১৮ হালনাগাদ: ০৫:২৬ pm ০৯-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পরবর্তী দুই বছরের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নতুন ৫টি দেশকে নির্বাচিত করা হয়েছে। পরবর্তী দুই বছরের জন্য সদস্য থাকবে নির্বাচিত নতুন ৫ দেশ জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ডমিনিকান রিপাবলিক আর ইন্দোনেশিয়া।

নিরাপত্তা পরিষদ জাতিসংঘের একমাত্র সংস্থা যারা আইনগতভাবে কোনো বিষয়ে কোনো দেশকে তাদের সিদ্ধান্ত মানতে বাধ্য করতে পারে। এ জন্য নানা নিষেধাজ্ঞাসহ বাহিনীও ব্যবহার করতে পারে। 

নির্বাচনে এশিয়া অঞ্চলের জন্য বরাদ্দ করা আসনে লড়াই করে ইন্দোনেশিয়া এবং মালদ্বীপ। ইন্দোনেশিয়া পেয়েছে ১৪৪ ভোট। মালদ্বীপ পায় মাত্র ৪৬ ভোট। সদস্যপদ পেতে একটি দেশকে ১৯০টি ভোটের মধ্যে অন্তত ১২৭টি ভোট পেতে হয়। অন্যদের মধ্যে জার্মানি পেয়েছে ১৮৪ ভোট, বেলজিয়াম ১৮১ ভোট, সাউথ আফ্রিকা ১৮৩ ভোট এবং ডমিনিকান রিপাবলিক ১৮৪ ভোট। নতুন নির্বাচিত পাঁচ সদস্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের সঙ্গে কাজ করবে আগামী ২০১৯-২০২০ সাল পর্যন্ত।

২০১৬ সালে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য নির্বাচিত ইথিওপিয়া, কাজাখস্থান, বলিভিয়া, নেদারল্যান্ড ও সুইডেনের স্থালাভিসিক্ত হবে নব নির্বাচিত দেশগুলো। জাতিসংঘ দুটি পরিষদে তার কার্যক্রম পরিচালিত করে থাকে। এর একটি, নিরাপত্তা পরিষদ। আরেকটি সাধারণ পরিষদ। নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য ৫টি আর অস্থায়ী সদস্য ১০টি। স্থায়ী সদস্যরা হলো, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন ও রাশিয়া। আর সাধারণ পরিষদের সদস্য সংখ্যা ১৯৩টি।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71