সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
জানুন জগন্নাথদেবের রথের রশি ছুঁলে কী ফল পাওয়া যায়?
প্রকাশ: ১১:৫২ am ১৪-০৭-২০১৮ হালনাগাদ: ১১:৫২ am ১৪-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজ রথ। আষাঢ় মাসের শুক্ল পক্ষ দ্বিতীয়া তিথিতে মেতে উঠেছে গোটা দেশ৷ দেশ জুড়ে শুরু রথযাত্রার উৎসবের ধূম। এর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানেই রথ টানার রীতি রয়েছে৷ শনিবার জগন্নাথদেব নিজ ধাম থেকে রথযাত্রা উপলক্ষ্যে মাসির বাড়ির উদ্দেশে রওনা দেবেন৷ ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে রথযাত্রার জন্য তোড়জোর শুরু হয়ে গিয়েছে৷ আর জগন্নাথ, বলভদ্র এবং দেবী সুভদ্রা রথের রশি টানার জন্য ভক্তদের মধ্যে উন্মাদনা চরমে৷ প্রতি বছরই এই উন্মাদনা লক্ষ্য করা যায়৷ 

রথের রশিতে টান দিলেই হবে পূণ্যলাভ। এই বিশ্বাস চিরকালীন। জগন্নাথদেবের রথের রশি একটিবার স্পর্শ করার জন্য আকুল হয়ে পড়েন ভক্তরা। সর্বত্রই রথের রশি ছুঁয়ে দেখার জন্য মানুষের ভিড় লক্ষ্য করা যায়। আসলে ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জগন্নাথদেবের রথের রশি স্পর্শ করলে পুনর্জন্মের কষ্ট সহ্য করতে হয় না।

রথের রশি ছুঁয়ে রথ টানা শুধু নয়, বেশির ভাগ মানুষ রথের রশি যতটুকু পারে ছিঁড়েও নেন। টুকরো টুকরো রথের রশির সুতো মাদুলি ক'রে ছোট ছেলে-মেয়েদের হাতে ও গলায় পরিয়ে দেন। বড়রাও পরেন। মানুষের বিশ্বাস এই মাদুলি সমস্ত বিপদ-আপদ থেকে রক্ষা করবে। অসুখ- বিসুখ হলেও তাড়তাড়ি সুস্হ হয়ে ওঠা যাবে। অনেকেই রাতে দুঃস্বপ্ন দেখেন। ঘুমের ঘোরে চেঁচিয়ে ওঠে। এ রকম কারও মাথায় রশির টুকরো অংশ ছুঁইয়ে দিলে কিংবা তার বালিশের নীচে রেখে ঘুমোলে দুঃস্বপ্ন আসে না।

ইন্দ্রনীলময় পুরাণের মতে , জগন্নাথের রথের রশি সামান্য স্পর্শ করলেও পুনর্জন্ম হয় না। "পুনর্জন্ম ন ভূঞতে"' !!

স্কন্দপুরাণ, বামদেব সংহিতার প্রসঙ্গ টেনে বলা যায় যে,জগন্নাথদেবের রথের দড়ি ধরে টানতে পারলে অশ্বমেধ যঞ্জের ফল লাভ হয়। শ্রীজগন্নাথের বামন অবতার রথে। সেই রথ দর্শন করার পর একটু টানতে পারলেই পুনর্জন্মের কষ্ট ভোগ করতে হয় না।

তাছাড়া রথযাত্রার এই দিনটিকে অত্যন্ত পুণ্যবান দিন বলেই মনে করা হয়৷ কথিত আছে রথযাত্রার দিন কয়েকটি কাজ করা অত্যন্ত শুভ৷ লাভ হয় পুণ্যও৷ জেনে নিন সেগুলি-

• গৃহপ্রবেশের দিন হিসেবে রথের দিনটি অত্যন্ত শুভ।

• গৃহপ্রবেশের মতোই ভিতপুজোর দিন হিসেবেও এই দিন অত্যন্ত শুভ। ইদানীং কলকাতা সহ রাজ্যের বিভিন্ন বড় বারোয়ারি দুর্গাপুজোর খুঁটিপুজোও এই দিন করা হয়।

• রথের দিন বৃক্ষরোপণ করা শুভ। এই দিনে গাছ পুঁতলে অত্যন্ত পুণ্যলাভ হয়।

• এই দিন দানধ্যান করুন। এতে অপরিসীম পুণ্য লাভ হয়।

• যে কোনও পুণ্য তিথিকে গঙ্গাস্নান করলে পুণ্য লাভ হয়। সেইমতো রথের দিনেও গঙ্গাস্নান করতে পারেন।

• জগন্নাথ মন্ত্র জপ করলেও পুণ্য হয়। মন্ত্রটি হল— জগন্নাথ স্বামী, নয়ন পথগামী, ভবতু মে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71