শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
জানেন কি কোন দেবতা কোন ফুলে খুশি হন?
প্রকাশ: ০৮:১০ pm ১৪-০৬-২০১৮ হালনাগাদ: ০৮:১০ pm ১৪-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পরিবারের কল্যাণ কামনায় আমরা সকলেই ভগবানের পূজা দিয়ে থাকি। কেউ মা কালীর পূজা দেন, তো কেউ শিবের। কিন্তু পূজা দেওয়ার সময় বেশিরভাগই খেয়াল রাখেন না যে তারা যে ভগবানের পূজা দিতে চলেছেন তার পছন্দের ফুল পরিবেশন করছেন কিনা? আসলে অনেকেরই এই বিষয়ে কোনও ধরণা নেই যে কোন ভগবানের কোন ফুল পছন্দ। তাই তো হাতের কাছে যা পান, তা দিয়েই পূজা শুরু করে দেন। যদিও এমনটা করা একেবারেই উচিত নয়! 

একাধিক প্রাচীন পুঁথিতে উল্লেখ রয়েছে, আমাদের মতই ভগবানেদেরও পছন্দের খাবার, দিন, কালার এবং ফুল রয়েছে। সেই মতো তাদের পূজা করার রেওয়াজও চালু রয়েছে। কিন্তু আমাদের অনেকেরই সে সম্পর্কে জ্ঞান নেই। সেই কারণেই তো আজ এই প্রবন্ধে হিন্দু দেবতাদের পছন্দের ফুল সম্পর্কে আলোচনা করা হল, যা জানার পর বাস্তবিকই আপনি অবাক হয়ে যাবেন। তাহলে আর অপেক্ষা কেন, চলুন জেনে নেওয়া যাক আমাদের পূজীত দেবতাদের পছন্দ-অপছন্দ সম্পর্কে। 

ভগবান বিষ্ণু: ত্রিভুবনের লালন পালনের দায়িত্ব যার কাঁধে, সেই ভগবান বিষ্ণুর পছন্দের রং হল সাদা। তবে যে কোনও উজ্জ্বল রঙের ফুল এবং তুলসি পাতাও তাঁর খুব পছন্দের। তাই তো ভগবান বিষ্ণুর পূজা দেওয়ার সময় সাদা ফুল এবং তুলসি পাতা পরিবেশন করতে ভুলবেন না। 

ভগবান শিব: দেবাদিদেব নিজের ছন্দে থাকতেই বেশি পছন্দ করেন। বরং দুর্গম পাহাড়, নয়তো ঘন জঙ্গলে ঘুরে বেরাতেই তিনি বেশি পছন্দ করেন। সেই কারণেই তো সর্বশক্তিমানের পূজা দেওয়ার সময় আকন্দ অথবা বা ঐ জাতীয় কোনও জঙ্গুলে ফুল পরিবেশন করা হয়ে থাকে। 

মা কালি: দুষ্টের বিনাশ করে শান্তি প্রতিষ্ঠার লক্ষে মা লড়াই করে যাচ্ছেন। তাই তো তিনি মুণ্ডু মালা শোভিত। তার খড়গ থেকে বইছে রক্ত। তাঁর মুণ্ডু মালা থেকে গড়িয়ে পরছে অসুরদের রক্ত বিন্দু। এমন সর্বশক্তিমানের পূজা তো তাই রক্ত রঙা জবার মালা দিয়ে করা হয়ে থাকে। তাছাড়া লাল রং যে মায়ের খুব পছন্দের। 

মা লক্ষ্মী: পরিবারে সুখ, শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসার জন্য মা লক্ষ্মীর পূজা করা হয়ে থাকে। কিন্তু আপনাদের কি জানা আছে কী রঙের ফুল মায়ের খুব পছন্দের? দুর্গা তনয়ার সবথকে পছন্দের ফুল হল পদ্ম। তাই তো মা লক্ষ্মী পূজা দেওয়ার সময় পদ্ম ফুল পরিবেশন করতে ভুলবেন না। প্রসঙ্গত, পদ্ম ফুলের পাশাপাশি লাল রঙও মা লক্ষ্মী খুব পছন্দ করেন। তাই পদ্ম ফুল না পেলে তাঁকে গোলাপ ফুল বা যে কোনও লাল রঙের ফুল দিয়েও পূজা করতে পারেন। এক্ষেত্রে আরেকটি জিনিস জেনে রাখা ভাল যে, মা যেহেতু সমৃদ্ধির প্রতীক তাই তাঁকে ভুলেও সাদা রঙের ফুল পরিবেশন করবেন না যেন! 

মা সরস্বতী: মায়ের পছন্দের রং হল হলুদ। তাই দেবী সরস্বতীর পূজা করার সময় হলুদ বসন পরে, হলুদ ফুল দিয়ে তার আরতি করতে হয়। আসলে হলুদের সঙ্গে মায়ের যোগ খুব নিবিড়। সেই কারণেই দেখবেন সরস্বতী পূজার দিন সবাই হলুদ ঘেঁষা জামা কাপড় পড়ে থাকেন। 

গণেশ ঠাকুর: মা লক্ষ্মীর মতো গণেশ ঠাকুরও লাল রং খুব ভালবাসেন। তাই তো গণেজ পূজার সময় লাল গাঁদা অথবা যে কোনও লাল রঙের ফুল নিবেদন করা উচিত।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71