বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
জাপানে বন্যা-ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৬৬
প্রকাশ: ০৪:২১ pm ০৮-০৭-২০১৮ হালনাগাদ: ০৪:২১ pm ০৮-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাপানে তীব্র বর্ষণের ফলে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৬৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪ জন আর নিখোঁজ রয়েছেন ৬০ জন। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

এর আগে শনিবার ( ৭ জুলাই) দেশটিতে বন্যায় ৪৯ জন প্রাণ হারানোর কথা জানা গিয়েছিল। কিন্তু রাতারাতি এই সংখ্যা বেড়ে ৬৬তে এসে দাঁড়িয়েছে। 

এদিকে ভারী বর্ষণের কারণে ১৬ লাখেরও বেশি মানুষকে তাদের ঘরবাড়ি থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। বন্যা উপদ্রুত এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া এবং নিখোঁজদের উদ্ধার অভিযানে কাজ করছে দেশের হাজার হাজার পুলিশ, সেনা ও দমকলকর্মী।

 

বন্যার পানিতে আটকা পড়েছে দেশটির কুরাশিকি শহরের ১ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে হাসপাতালে আটকা পড়েছে শতাধিক মানুষ। জাপানে এই প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হিরোশিমা অঞ্চলটি। এখানে নিহতের সংখ্যা কমপক্ষে ১৫ জন। তবে নিহতদের এই সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন সেখানকার প্রশাসনিক কর্মকর্তারা। এই রাজ্যে বেশ কিছু ঘরবাড়িও ধ্বংস হয়েছে। বেশিরভাগেরই মৃত্যু হয়েছে বিধ্বস্ত বাড়ির নিচে চাপা পড়ে।

বন্যা ও ভূমিধসে এত বেশি সংখ্যক প্রাণনাশের কারণ হিসেবে বলা হচ্ছে, নিহতদের অনেকেই স্থানীয় প্রশাসনের সতর্কতা মেনে নিরাপদ স্থানে আশ্রয় না নিয়ে নিজ বাড়িতেই অবস্থান করছিল। ফলে ভূমিধস ও বন্যায় তাদের মৃত্যু হয়।

এদিকে, জাতীয় আবহাওয়া অফিস থেকে দেশজুড়ে জারি করা হয়েছে জরুরি সর্তকবার্তা। আগামী সপ্তাহ পর্যন্ত ঝোড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসের পূর্বাভাস রয়েছে। 

জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, দুর্গতদের উদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71