বুধবার, ২৪ জুলাই ২০১৯
বুধবার, ৯ই শ্রাবণ ১৪২৬
 
 
জাপানে ১৮ বছরেই বিয়ের অধিকার পাচ্ছে ছেলে-মেয়েরা
প্রকাশ: ০৪:৩৭ pm ১৪-০৬-২০১৮ হালনাগাদ: ০৪:৩৭ pm ১৪-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রাপ্তবয়স্ক হওয়ার বয়সসীমা কমিয়ে আনার একটি বিল পাস হয়েছে জাপানে। দেশটির আইনসভা ডায়েটে এই বিল পাস হয়েছে। নতুন বিল অনুযায়ী, ১৮ বছর বয়সেই প্রাপ্তবয়স্ক হবে জাপানের ছেলে-মেয়েরা। এর আগে প্রাপ্তবয়স্ক হতে হলে ২০ বছর বয়স পূরণ হওয়ার বাধ্যবাধকতা ছিল। নতুন আইনে ছেলে-মেয়েরা ১৮ বছর বয়সেই বাবা-মায়ের অনুমতি ছাড়া বিয়ে করার এখতিয়ার পাবে।

২০২২ সালের এপ্রিল মাস থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। প্রাপ্তবয়স্ক হওয়ার বয়সসীমা কমানোর প্রভাব সবচেয়ে বেশি পড়বে বিয়েতে। ১৮৭৬ সালের পর এই প্রথম দেশটির আইনে এমন পরিবর্তন করা হলো।

বাবা-মায়ের অনুমতি ছাড়া তারা চাইলে ক্রেডিট কার্ড বা ব্যাংক থেকে ঋণও নিতে পারবে। প্রাপ্তবয়স্ক হওয়ার পর তারা নিজেদের পাসপোর্ট পাবে, যার মেয়াদ হবে ১০ বছর।

নতুন আইনে ১৮ বছর হওয়ার পর আইনগতভাবে নিজেদের লিঙ্গ পরিবর্তনের আবেদন করতে পারবে।

তবে ১৮ বছর হলেও তারা মদ্যপান, ধূমপান, জুয়া খেলা ও শিশু দত্তক নিতে পারবে না। এজন্য তাদের ২০ বছর বয়স হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জাপানে জন্মহারের নিম্নগতির কারণে দেশটির  মোট জনসংখ্যায় ৬০ বছরের বেশি বয়সের মানুষের সংখ্যা বাড়ছে। প্রাপ্তবয়স্ক হওয়ার বয়স কমিয়ে দেওয়ায় তরুণ বয়সীদের মধ্যে সন্তান জন্মদানে উৎসাহ বাড়বে বলে আশা করা হচ্ছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71