বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
জাফরানের উপকারিতা
প্রকাশ: ০৪:৫১ pm ০১-০৪-২০১৮ হালনাগাদ: ০৪:৫১ pm ০১-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশ্বের সবচেয়ে দামী মশলা জাফরান। স্যাফরন বা কেশর নামেও এটি পরিচিত৷ এই মশলা নামীদামী অনেক খাবারে ব্যবহৃত হয়। খাবারের স্বাদ, ঘ্রাণ, রঙ বাড়িয়ে তুলতে এই ‘গোল্ডেন স্পাইস’ এর জুড়ি নেই। তবে জাফরানের কাজ শুধু এরমধ্যেই সীমাবদ্ধ নয়। জাফরান একটি মসলা হলেও এর গুণ বলে শেষ করা কঠিন। ভারতে ছাড়াও তুরস্ক, পা‌কিস্তান, ইরান, ইতা‌লি, স্পেনসহ ইউ‌রোপ ও এ‌শিয়ার প্রায় ২০ টি দে‌শে জাফরান চাষ হয়। জাফরানের মধ্যে রয়েছে অসাধারণ ঔষধিগুণ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে
জাফরানে আছে ম্যাঙ্গানিজ, যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। নিয়মিত খাদ্যতালিকায় অল্প পরিমাণে জাফরান রাখলে উপকার পাওয়া যায়।

ক্যান্সার প্রতিরোধে
জাফরানের উপাদান শরীরের বিভিন্ন ধরনের ক্যান্সার কোষ যেমন—লিউকেমিয়া, ওভারিয়ান কারসিনোমা, কোলন অ্যাডেনোকারসিনোমা প্রভৃতি ধ্বংস করতে সহায়তা করে।

স্মৃতিশক্তি বাড়াতে
গবেষণায় দেখা গেছে, জাফরান স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার বিভিন্ন অসুখে জাফরান ব্যবহার করতে গবেষণা করা হচ্ছে।

ঠাণ্ডা সমস্যায়
ঠাণ্ডা সমস্যায় জাফরান খেলে উপকার হয়। এ জন্য খাবার বা দুধের সঙ্গে এক চিমটি জাফরান নিয়ে নিয়মিত খেতে হবে। এতে ঠাণ্ডা লাগা ও জ্বরের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

স্বাদ বাড়াতে
জাফরানে ক্যারোটিন থাকে, যাকে ক্রোসিন বলা হয়। জাফরান ব্যবহার করলে খাবারে উজ্জ্বল লাল রং হয়। জাফরান খাবারের স্বাদও বাড়িয়ে দেয়।

মস্তিস্কের গঠন

মস্তিস্কের গঠন উন্নত করতে জাফরানের ভূমিকা অনস্বীকার্য। জাফরান স্মৃতিশক্তি এবং চিন্তা ক্ষমতা উন্নত করে৷এছাড়াও আলজাইমার এবং পার্কিনসন রোগ থেকে দূরে রেখে অক্সিডেটিভ স্ট্রেস থেকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে বাঁচায়৷

নি এম
 

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71