শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
জামালপুরে পানি বন্ধী তিন লক্ষাধিক মানুষ
প্রকাশ: ০৫:২১ pm ১৫-০৮-২০১৭ হালনাগাদ: ০৫:২১ pm ১৫-০৮-২০১৭
 
জামালপুর প্রতিনিধি :
 
 
 
 


জামালপুরে বন্যার সার্বিক পরিস্থিতি আরো অবনতি হয়েছে। যমুনার পানি মঙ্গলবার সকালে বিপদসীমার ১৩৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে ফুসেঁ উঠা পানি হুহু করে প্রবেশ করছে বিস্তীর্ণ জনপদে। তলিয়ে যাচ্ছে রাস্তা-ঘাট, ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ফসলি জমির মাঠ ও গ্রামের পর গ্রাম। 

চরম দূর্ভোগে পড়েছে বন্যা কবলিত এলাকার তিন লক্ষাধিক মানুষ। রেল লাইনে পানি উঠায় জামালপুর থেকে দেওয়ানগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ রুপ নিয়েছে। বন্যা কবলিত এলাকায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মানুষ উচুঁ রাস্তা, শিক্ষা প্রতিষ্ঠান ও আশ্রয় কেন্দ্রে মানবেতর জীবন যাপন করছে। ত্রাণের জন্য চলছে বন্যা কবলিত এলাকায় হাহাকার। 

দেওয়ানগঞ্জ চিকাজানী ইউপি চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমম্মেদ জানান তার ইউনিয়নে সাড়ে চার হাজার মানুষ পানি বন্ধী হয়ে মানবেতর জীবন জাপন করছে। সোমবার মাত্র ২শ জনকে ত্রাণ হিসাবে ১০কেজি করে চাল বিতরণ করা হয়েছে। পানি বৃদ্ধির সাথে সাথে যমুনা নদীর ভাঙ্গনে ২নং ওয়ার্ডে ১২৫, ৮নং ওয়ার্ডে ১৯৫ ও ৫ নং ওয়ার্ডে ১২/১২ টি বাড়িঘর যমুনা গর্ভে গভে চলে গেছে, ভাঙ্গন কবলিত মানুষ খোলা আকাশের নিচে আবার কেউ অন্যের বাড়িতে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করেছ। দেওয়ানগঞ্জের চুকাইবাড়ি ইউনিয়ন বন্যার পানিতে ভাসছে। 

দেওয়ানগঞ্জ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক জানান, দেওয়ানগঞ্জে পৌরসভা, চুকাইবাড়ি, চিকাজানীসহ উপজেলার ৯টি ইউনিয়নে ১৭হাজার পরিবারের ৮৫হাজার ১১০জন লোক পানি বন্ধী হয়ে পড়েছে। এ পর্যন্ত ত্রাণ হিসাবে ১৫মেট্রিক টন চাল বরাদ্ধ পেয়েছেন বাননভাসীদের জন্য। এছাড়া ৫০০ প্যাকেট শুকনো খাবার বিতরণ জন্য তৈরী করা হয়েছে। 

জেলার সবচেয়ে বেশী বন্যা কবলিত ইসলামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু মঙ্গলবার সকালে জানান, পশ্চিমাঞ্চলের সাপধরী, নোয়ার পাড়া, চিনাডুলী, বেলগাছা, কুলকান্দি ও পাথর্শী ৬টি ইউনিয়ন সম্পূর্ন বন্যার পানিতে ভাসছে। পলবান্ধা, গোয়ারলেরচর, চরগোয়ালীনীতে আংশিক বন্যার পানি উঠে উপজেলার ২২হাজার পরিবারের ১লক্ষ ৯হাজার ৫০০ মানুষ পানি বন্ধী হয়ে পড়েছে।

ও/এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71