বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
জেনে নিন ব্রাজিলের শেষ পরিণতি!
প্রকাশ: ০৬:২৩ pm ২৭-০৬-২০১৮ হালনাগাদ: ০৬:২৩ pm ২৭-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ব্রাজিলের পাশাপাশি শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে মুখিয়ে আছে সুইজারল্যান্ড ও সার্বিয়া। এ নিয়ে চলছে নানা হিসাব-নিকাশ। বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোতে সার্বিয়ার বিপক্ষে বুধবার গ্রুপের তৃতীয় ম্যাচে মাঠে নামবে ব্রাজিল।

এক্ষেত্রে ব্রাজিল ড্র করলেই চলে যাবে শেষ ষোলোতে। কিন্তু যদি হেরে যায় তাহলে আছে নানা সমীকরণ। এছাড়া আজকে গ্রুপ চ্যাম্পিয়নও হতে পারে যে কোনো দল। সার্বিয়ার সঙ্গে ড্র করলেই নকআউট পর্ব নিশ্চিত হবে ব্রাজিলের। হারলেও সুযোগ থাকবে যদি সুইজারল্যান্ডও হারে। তখন দেখা হবে গোল পার্থক্য বা সেটা সমান হলে মোট গোল অথবা সেটাও সমান হলে ডিসিপ্লিনারি রেকর্ড। যেমন- 

১. ব্রাজিল আর সুইজারল্যান্ড দুই দলই যদি ১-০ গোলে হারে তবে গোল পার্থক্যে এগিয়ে থেকে নকআউট পর্বে যাবে ব্রাজিল। ২. ব্রাজিল ২-০ আর আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য আর মোট গোল হবে সমান। নিজেদের মধ্যে ম্যাচটিতেও সমতা (১-১ গোলে ড্র)। তাই তখন ডিসিপ্লিনারি রেকর্ডে ঠিক হবে কোন দল পরের ধাপে যাবে। সেটাও সমান হলে হবে লটারি। ৩. ব্রাজিল ২-০ আর সুইজারল্যান্ড ২-১ গোলে হারলে দুই দলের পয়েন্ট আর গোল পার্থক্যও সমান হবে। কিন্তু তখন বেশি গোল করায় শেষ ষোলোতে যাবে সুইজারল্যান্ড। তাই দুই দলই যদি হারে তবে ব্রাজিলের হার যদি ১ গোলের ব্যবধানের মধ্যে থাকে তবে সুইজারল্যান্ড যত গোল করেই হারুক না কেন নিরাপদ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিল আর সুইজারল্যান্ড উভয়েই যদি জেতে তবে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত হবে গোল ব্যবধানে, সেটা সমান হলে মোট গোলে, সেটাও সমান হলে ডিসিপ্লিনারি রেকর্ডে (এখন পর্যন্ত ব্রাজিল দেখেছে তিন হলুদ কার্ড, সুইজারল্যান্ড পেয়েছে চারটি)।

এদিকে কোস্টারিকার সঙ্গে ড্র করতে পারলেই শেষ ষোলোয় উঠবে সুইজারল্যান্ড। হারলেও সুযোগ থাকবে যদি-

১. ব্রাজিলের কাছে সার্বিয়া হারে। ২. ব্রাজিল-সার্বিয়া ম্যাচ ড্র হওয়ার পর সার্বিয়া গোল পার্থক্যে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে না থাকে (গোল পার্থক্য আর মোট গোল সমান হলে সুইজারল্যান্ড এগিয়ে থাকবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়)। ৩. সার্বিয়ার কাছে ব্রাজিল হারলে ব্রাজিল গোল পার্থক্যে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে না থাকে (সমান হয়ে গেলে দেখা হবে ডিসিপ্লিনারি রেকর্ড দেখা হবে যেহেতু দুই দলের মধ্যে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে)।

এছাড়া ব্রাজিলকে হারালে নকআউট পর্বে উঠবে সার্বিয়া। ড্র করলেও সুযোগ থাকবে তাদের যদি কোস্টারিকার কাছে সুইজারল্যান্ডের হারার পর সার্বিয়া গোল ব্যবধানে, সেটা সমান হলে মোট গোলে সুইজারল্যান্ডের চেয়ে এগিয়ে থাকে (গোল পার্থক্য আর মোট গোল সমান হলে সুইজারল্যান্ড উঠবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়)।

যেমন- ১. ব্রাজিল-সার্বিয়া গোলশূন্য ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য সমান হবে তবে মোট গোল বেশি করায় সুইজারল্যান্ড শেষ ষোলোতে উঠবে। ২. ব্রাজিল-সার্বিয়া ১-১ গোলে ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য ও মোট গোলও সমান হবে; কিন্তু তখন সুইজারল্যান্ড শেষ ষোলোতে উঠবে দুই দলের মধ্যে ম্যাচে জেতায়। ৩. ব্রাজিল-সার্বিয়া ২-২ গোলে ড্র হলে আর সুইজারল্যান্ড ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল পার্থক্য সমান হবে তবে মোট গোলে এগিয়ে থেকে সার্বিয়া শেষ ষোলোতে উঠবে। ৪. ব্রাজিল-সার্বিয়া গোলশূন্য ড্র হলে আর সুইজারল্যান্ড ২-০ গোলে হারলে গোল পার্থক্যে এগিয়ে থেকে সার্বিয়া শেষ ষোলোতে উঠবে।

চার দলের মধ্যে কোস্টারিকার বিদায় আগেই নিশ্চিত হয়েছে।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71