শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
জেনে নিন শ্রীরামচন্দ্রের সূর্যবংশের উৎপত্তিকথা
প্রকাশ: ০৬:৪৩ pm ০৩-১২-২০১৭ হালনাগাদ: ০৬:৪৩ pm ০৩-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পৌরাণিক ইতিহাস থেকে আমরা দেখতে পাই প্রাচীন কাল থেকে দুটি প্রধান শক্তিশালী রাজবংশ ভারত সাম্রাজ্য পরিচালনা করছে।এই দুটি রাজ বংশের নাম সূর্য বংশ এবং চন্দ্র বংশ। 

সূর্য বংশের কথাতে যাই। প্রজাপতি কশ্যপের পৌত্র বিবস্বান (সূর্য) থেকে সূর্য বংশের উৎপত্তি। এই সূর্য বংশের প্রথম নৃপতি হলেন ইক্ষ্বাকু। তিনি বৈবস্বত মনুর পুত্র। তিনি প্রথম অযোধ্যার সিংহাসনে বসেন। তার প্রধান তিন পুত্র ছিল বিবুক্ষি, নিমি, দন্ডা। বিবুক্ষি অযোধ্যার এবং নিমি মিথিলার রাজা হন। বিবুক্ষির রাজ বংশ থেকেই দশরথ, রামচন্দ্র এবং নিমির বহু পরবর্তী রাজবংশ থেকে জনক প্রভৃতি রাজা হন। এই রাজ বংশ থেকে আর্যাবর্তে অনেক বিখ্যাত রাজ বংশের সৃষ্টি হয়। যেমন যুবনাশ্বের পুত্র–মান্ধাতা, তিনি সম্রাট ছিলেন। পুরাণে তার অনেক প্রশস্তি পাওয়া যায়।

এই বংশের আরেক বিখ্যাত রাজা হলেন রাজা হরিশ্চন্দ্র, যার কথা আমরা সকলেই জানি। সূর্য বংশে বিখ্যাত রাজা সগর জন্মগ্রহণ করেন। তার পুত্রগণ সাংখ্যদর্শন প্রণেতা মহর্ষি কপিলকে অপমান করাতে ভষ্ম হয়ে ধ্বংস হয়ে যায়। সগর রাজা জানতে পেরে তার পৌত্র অংশুমানকে পাঠান মুনির ক্রোধ নিবারণের জন্যে। অংশুমানের প্রশস্তিতে মুনি খুশি হন এবং বর দেন তার পৌত্র ভগীরথ স্বর্গ থেকে গঙ্গা মর্তে এনে তার পূর্বপুরুষ অর্থাৎ সগর রাজার পুত্রদের রক্ষা করবে। ভাগীরথের তপস্যায় ভগবান শিব তার জটাতে চির কল্লোলিনী মা গঙ্গাকে ধারণ করেছিলেন।

এই বংশের আরেক বিখ্যাত রাজা হলেন রঘু, যিনি রঘু বংশের প্রতিষ্ঠাতা, তিনিও সূর্য বংশের আগেই বলেছি। এই রঘু বংশে ভগবান শ্রী রামচন্দ্র জন্ম গ্রহণ করেন। রামচন্দ্রের জীবনী নিয়ে রামায়ণ যা জগত বিখ্যাত। অপরদিকে সূর্য বংশীয় মহারাজ নিমির সপ্তবিংশতি(২৭) পুরুষ রাজা জনক, যিনি মা সীতার বাবা। এই হল অতি সংক্ষেপে সূর্য ও তার বিখ্যাত রাজন্য বর্গের বর্ণনা।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71