মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
জয়িতায় নারী উদ্যোক্তাদের জয়গাঁথা!
প্রকাশ: ১২:৫০ am ০২-০৮-২০১৫ হালনাগাদ: ১২:৫০ am ০২-০৮-২০১৫
 
 
 


রাজধানীর রাপা প্লাজার তৃতীয় ও চতুর্থ তলায় গড়ে উঠেছে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের শিল্প পল্লী। দেশের বিভিন্ন প্রান্তের এসব নারী উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা করছে জয়িতা ফাউন্ডেশন। এর মধ্য দিয়ে স্বাবলম্বী হয়েছে হাজার হাজার নারী। এসব উদ্যোক্তাদের নিয়ে এই বেলা ডট কমের প্রতিবেদন।

রিয়াদ আরিফ।। মাত্র বিশ পিচ নকশা করা জানালার পর্দা নিয়ে শুরু হয়েছিল শেরপুরের জিম্মি আরা জেনির ক্ষুদ্র ব্যাবসা। সেই জেনিই এখন প্রতি মাসে আয় করছেন ৫০ হাজার থেকে ষাট হাজার টাকা।সংসারে এসেছে স্বচ্ছলতা আর হয়েছেন স্বাবলম্বী।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ঋণ এভাবেই বদলে দিয়েছে জেনির মতো জয়িতা ফাউন্ডেশনের আরও প্রায় ১৮০ জন নারীর ভাগ্য।তারা জানান, মাত্র চারবছর আগেও পরিবার যাদের দেখত বোঝা হিসেবে,ক্ষুদ্র ও মাঝারি ব্যাবসার কারনে তারাই এখন সংসারের প্রাধান উপার্জন কর্তা ।

এরই মধ্য তাদের তৈরি নান্দনিক হস্ত শিল্প সামগ্রি, খাবার, পোশাক ,কারু সামগ্রি জায়গা করে নিয়েছে ক্রেতাদের পছন্দের তালিকায়। অনেকেই কোন কোন পণ্যের জন্য শুধু বেছে  নেন জয়িতার নারী উদ্যক্তাদের পন্যকেই। 
সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় জয়িতা ফাউন্ডেশন ২০১১ সাল থেকে এসব ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের দক্ষতা বাড়ানো ও পণ্য বাজারজাত করনে সহায়তা করে আসছে।

কেবল বৃহৎ শিল্প কিংবা ব্যাবসা নয়, নিজ উদ্যোগে ছোট ও মাঝারি ব্যাবসা থেকেও অর্থনৈতিক মুক্তি আর সামাজিক প্রতিষ্ঠা সম্ভব.. জয়িতা তারই উদাহরণ দেখিয়েছে বলে জানালেন ফাউন্ডেশনের পরিচালক আশফাক আহমেদ।

‘রাজধানীর রাপা প্লাজায় চতুর্থ ও পঞ্চম তলায় ২৪ হাজার স্কয়ার ফিটের দু’টি ফ্লোরে উদ্যোত্তাদের স্টল রয়েছে মোট ১৩৯ টি।এর মধ্য ১৭ টি খাবারের দোকান এবং বাকিগুলো হস্ত শিল্প।

এইবেলা ডট কম/রিআ 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71