বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
ঝালকাঠিতে ১৭০ টি পূজা মন্ডপে চলছে দুর্গাপূজার আয়োজন
প্রকাশ: ০৭:৪৯ pm ১৩-০৯-২০১৭ হালনাগাদ: ০৭:৪৯ pm ১৩-০৯-২০১৭
 
ঝালকাঠি প্রতিনিধি
 
 
 
 


শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ঝালকাঠি জেলা জুড়ে পুরোদমে প্রস্তুতি চলছে। জেলার ৪টি উপজেলার ১৭০ টি মন্ডপে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।  দেশের বিভিন্ন অঞ্চল থেকে চুক্তিতে এসে শিল্পীরা মন্ডপগুলোতে প্রতিমা তৈরি করছেন। 

জেলা প্রশাসন সূত্র জানায়, ঝালকাঠি পৌর এলাকাসহ সদর উপজেলায় ৭২ টি, নলছিটি পৌর এলাকাসহ উপজেলায় ২৩ টি, রাজাপুর উপজেলায় ২০ টি এবং কাঠালিয়া উপজেলায় ৫৫ টি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ চলছে। জেলা পুলিশ মন্ডপ গুলোর মধ্যে সদর উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ২৭ টি, গুরুত্বপূর্ণ ২১ টি এবং সাধারণ ২৪ টি, নলছিটি উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ৮ টি, গুরুত্বপূর্ণ ৮ টি এবং সাধারণ ৭ টি, রাজাপুর উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ৮ টি, গুরুত্বপূর্ণ ৩ টি এবং সাধারণ ৯ টি, কাঠালিয়া উপজেলায় অধিক গুরুত্বপূর্ণ ১০ টি, গুরুত্বপূর্ণ ১১ টি এবং সাধারণ ৩৪ টি নির্ধারণ করেছেন। 

ঝালকাঠি জেলায় এ বছর সবচেয়ে বড় বাজেটের পূজা হচ্ছে শহরের আড়তদার পট্টি হরিসভায়। এ মন্ডপে দুর্গা পূজার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রতিমা ও আলোকসজ্জায় থাকবে নতুনত্ব। পূজা কমিটির সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার সাহা জানিয়েছে, ৫০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখার জন্যই ৬ থেকে ৭ লাখ টাকা ব্যয়ে এ বছর পূজার আয়োজন করা হয়েছে। রাজবাড়ির নামকরা মৃৎশিল্পী নিতাই পাল এখানকার প্রতিমা তৈরির কাজ করছেন। প্রতিমা তৈরীর জন্য তার সাথে ১ লাখ ২৫ হাজার টাকা চুক্তি হয়েছে।

ঝালকাঠিতে প্রতিমা তৈরির কাজে আসা রতন হালদার জানান, এক একজন প্রধান কারিগর তাদের দলবল নিয়ে সর্বনিম্ন ৫টি থেকে ১৫টি পর্যন্ত প্রতিমা তৈরি করছেন। সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা মূল্যের প্রতিমা তৈরির বায়না নিয়ে কাজ করছেন তারা।  

জেলা প্রশাসক মোঃ হামিদুল হক জানান, ঝালকাঠি জেলায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। এছাড়াও র‌্যাবের এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ টিম টহলে থাকবে। যাতে পূজারী ও দর্শনার্থীদের কোন ধরণের অসুবিধা না হয়। 


সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে উপজেলাসমূহে শারদীয় উৎসবের আমেজ লক্ষণীয়। ২৬ সেপ্টেম্বর ষষ্ঠী পূজার মাধ্যমে ৫ দিনব্যাপী এ শারদীয় দুর্গোৎসব শুরু হবে।

 

এমএএ/আরপি


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71