শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
ঝড়ে বিধ্বস্ত বিদ্যালয়, খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান 
প্রকাশ: ০৯:০৫ pm ২২-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:০৫ pm ২২-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শনিবার রাতে কাল বৈশাখী ঝড়ে চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের করতোয়া মাধ্যমিক বিদ্যালয় সহ উপজেলার বিভিন্ন এলাকায় আম বাগান, ধান চাষ, গাছপালা ও ঘরবাড়ী লন্ডভন্ড হয়ে গেছে। এ অবস্থায় শিক্ষক শিক্ষার্থীদের পাঠদান চলছে খোলা আকাশে নিচে। 

এলাকাবাসীর প্রাণের দাবী জরুরী ভিত্তিতে বিদ্যালয়টি মেরামত করে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌফিক আহম্মেদ জানান, শিক্ষা বিস্তারে এলাকাবাসীর সাথে নিয়ে ১৯৮৮ সালে বাঁশ ও টিন দিয়ে চৌচালা টিনের ঘর নির্মাণ করে পাঠদান শুরু করা হয়েছিল। বর্তমানে ছাত্র ২৩০ ও ছাত্রী ২৭৮ জন মোট শিক্ষার্থী সংখ্যা ৫০৮ জন এবং ১৭ জন শিক্ষক ৫ জন কর্মচারী মোট ২২ জন। অফিস কক্ষ সহ মোট ১১টি কক্ষ ছিল। শনিবার রাতে কাল বৈশাখি ঝড়ে টিনের ছাউনী, বেড়া, বিদ্যালয়ের বৈদ্যুতিক মিটার উড়িয়ে নিয়ে গেছে। ভিজে গেছে মূল্যবান কাগজ, বই ও মূল্যবান জিনিষপত্র। শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান অব্যহত রাখতে গাছতলায়, খোলা আকাশের নিচে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। বিদ্যালয়ে বিদ্যুৎ না থাকায় বর্তমানে ডিজিটাল হাজিরা সহ শিক্ষার্থীদের প্রজেক্টরের মাধ্যমে মাল্টিমিডিয়া ক্লাস নেওয়া সম্ভব হচ্ছেনা। ঝড়ে বিদ্যালয়ের প্রায় ৮ থেকে ৯ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শ্রী দিনেশ চন্দ্র পাল জানান, ক্ষতিগ্রস্ত বিদ্যালয়টি সংষ্কার ও শিক্ষা উপকরণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি।

বিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা, শিউলী, রাজীব মন্ডল, মিথুন বিশ্বাস জানায়, মানসম্মত শিক্ষার জন্য মানসম্মত শিক্ষার পরিবেশ দরকার। শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে জরুরী ভিত্তিতে স্কুলঘর মেরামতসহ যাবতীয় শিক্ষা উপকরণ অবশ্যক।

এদিকে শনিবার রাতের কাল বৈশাখী ঝড়ে উপজেলার বেনীপুর, ধান্যখোলা, কেয়া গ্রাম সহ আশপাশের বিভিন্ন গ্রামের  আম বাগান, ধান ক্ষেতের ব্যপক ক্ষয়ক্ষতি সহ ঘরবাড়ী ভেঙ্গে লন্ডভন্ড হয়েছে।

জেএইচকে/ বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71