বুধবার, ১৯ জুন ২০১৯
বুধবার, ৫ই আষাঢ় ১৪২৬
 
 
টাইমস্‌ পত্রিকার ‘‌বছরের সেরা ব্যক্তি’‌ মনোনীত জামাল খাশোগ্গি
প্রকাশ: ০৪:১৪ pm ১২-১২-২০১৮ হালনাগাদ: ০৪:১৪ pm ১২-১২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


খুন হওয়া ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগ্গিকে ‘‌বছরের সেরা ব্যক্তি, ২০১৮’‌ হিসেবে মনোনীত করল টাইমস্‌ পত্রিকা। খাশোগ্গিকে মনোনীত করার কারণ হিসেবে টাইমস্‌–এর তরফে বলা হয়েছে, তিনি ছিলেন একজন স্পষ্ট বক্তা এবং সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন ওরফে এমবিএসের কট্টর সমালোচক। সৌদি যুবরাজের নির্দেশেই তাঁকে খুন করা হয়েছিল বলে অনুমান করা হচ্ছে। তাঁর মৃত্যু বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় তুলেছে। তাঁর মৃত্যুর পরই সৌদি আরবের রাজতন্ত্রের ভিতরের খোলা ছবিটা বিশ্ববাসীর কাছে পরিষ্কারভাবে উঠে এসেছে।

টাইমস্‌–এর ওই তালিকায় আর যাঁদের নাম রয়েছে, তাঁদের মধ্যে আছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া খাশোগ্গি হত্যা যাঁর নির্দেশে হয়েছে বলে বিশ্বাস করেন মার্কিন গোয়েন্দারা, সৌদি আরবের সেই যুবরাজ এমবিএস–এর নামও রয়েছে ‘‌বছরের সেরা ব্যক্তি’–র তালিকায়।   

উল্লেখ্য, গত দোসরা অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে ঢোকার পরই নিখোঁজ হয়ে যান সৌদি নাগরিক খাশোগ্গি। নিজের তুর্কি প্রেমিকাকে বিয়ের জন্য প্রয়োজনীয় নথিপত্র আনতে দূতাবাসে গিয়েছিলেন তিনি। খাশোগ্গিকে খুন করা হয়েছে দূতাবাসের মধ্যে বলে তুরস্ক সহ আন্তর্জাতিক মহল দাবি করলেও প্রথমে তা অস্বীকার করেছিল সৌদি আরব। কয়েক সপ্তাহ পর রিয়াধ স্বীকার করে দূতাবাসের ১৫ জন অফিসার এক দুষ্ট ব্যক্তিকে শিক্ষা দিতে চেষ্টা করেছিলেন যার ফল উল্টো হয়ে যায় এবং খাশোগ্গি ভুলবশত মারা যান।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71