বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
টোকিওতে বৈশাখী মেলার প্রস্তুতি পুরোদমে এগিয়ে
প্রকাশ: ১২:৫৬ am ০৬-০৪-২০১৭ হালনাগাদ: ১২:৫৬ am ০৬-০৪-২০১৭
 
 
 


আর্ন্তজাতিক ডেস্ক : আগামী ১৬ এপ্রিল রোববার জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। বাঙালির প্রাণের উৎসব বৈশাখী মেলাকে ঘিরে জাপানপ্রবাসী বাঙালিদের মনে সৃষ্টি হয়েছে অনুপম আনন্দের জোয়ার।

মেলার প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে। দলমত-নির্বিশেষে মেলায় অংশ নিতে প্রস্তুতি নিচ্ছেন সবাই। বসন্তের অপরূপ সৌন্দর্যকে সঙ্গে নিয়ে বৈশাখী মেলা এ বছরও যথারীতি টোকিওর ইকেবুকুরোর নিশিগুচি পার্কে উদযাপিত হবে।

১৬ এপ্রিল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলায় রকমারি অনুষ্ঠান ও বাংলাদেশভিত্তিক ফ্যাশন শো ছাড়াও থাকবে সংক্ষিপ্ত আলোচনা সভা। পাশাপাশি বিকেলের মনোরম বৈচিত্র্যময় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবে টোকিওর সুপরিচিত সাংস্কৃতিক সংগঠন উত্তরণ কালচারাল গ্রুপ ও স্বরলিপি একাডেমি। এ ছাড়াও শিশুদের জন্য থাকবে বিশেষ অনুষ্ঠান।

সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, বৈশাখী মেলাকে কেন্দ্র করে ছোটদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফ্যাশন শোর মহড়া শুরু হয়েছে। প্রতি শনি ও রোববার এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। এবারও এই মেলা উপলক্ষে বাংলাদেশ থেকে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে টোকিও আসবেন বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পী। তা ছাড়া অন্যান্যবারের মতো থাকবে জাপানি ও বিদেশিদের কাছে বিশেষ আকর্ষণীয় বাংলা খাবারের নানা আয়োজন। থাকছে ঐতিহ্যবাহী শতাধিক স্টল।

২০০৫ সালে নিশিগুচি পার্কে স্থাপিত টোকিও শহীদ মিনারের ঠিক কাছেই অনুষ্ঠিতব্য বৈশাখী মেলা সর্বাঙ্গীণ সফল করার জন্য তোশিমা ওয়ার্ড অফিস, জাপান-বাংলাদেশ সোসাইটি (জেবিএস) ও মেলা উদ্‌যাপন পরিষদ ব্যস্ত সময় পার করছে।

জাপান বাংলাদেশ সোসাইটির ভাইস চেয়ারম্যান ড. শেখ আলীমুজ্জামান জানিয়েছেন, টোকিওতে বিগত এক যুগেরও বেশি সময় ধরে নিয়মিত বৈশাখী মেলা হচ্ছে। এই অনুষ্ঠানটি প্রতিবছর জাপান বাংলাদেশ সোসাইটি আয়োজন করে থাকে। সেই ধারাবাহিকতায় ১৬ এপ্রিল রোববার বৈশাখী মেলার জন্য মাঠ বরাদ্দ নেওয়া হয়েছে। জেবিএস আশা করে, বরাবরের মতো এ বছরও মেলার সঙ্গে প্রবাসীদের সম্পৃক্ততা অটুট থাকবে এবং মেলা পরিচালনা কমিটির মাধ্যমে মেলাটি আগের মতোই পরিচালিত হবে।

এবার মেলায় দুটি কমিটি থাকছে। সমন্বয়ক ও উপদেষ্টা কমিটি। সমন্বয়ক কমিটি অতীতের মতোই মেলার অনুষ্ঠান পরিচালনায় নির্বাহী ভূমিকা পালন করবে। উপদেষ্টা কমিটি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক, বাণিজ্যিক, আঞ্চলিক ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিদের নিয়ে গঠিত হবে।

এইবেলাডটকম /আরডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71