মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ৬ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
টোকিওতে সরস্বতী পূজা উদ্‌যাপন
প্রকাশ: ১১:৩৪ pm ০৮-০২-২০১৭ হালনাগাদ: ১১:৩৪ pm ০৮-০২-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাপানের রাজধানী টোকিওতে উদ্‌যাপিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। গতকাল রোববার (৫ ফেব্রুয়ারি) টোকিওর আকাবানে কিতা-কুমিন সেন্টারে অস্থায়ী মণ্ডপে সর্বজনীন পূজা কমিটি, জাপান এ পূজার আয়োজন করে।

প্রচণ্ড শীতের মাঝেও দূর-দুরান্ত থেকে প্রায় তিন শ পূজারি জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতী মায়ের বাণী অর্চনা ও অঞ্জলি দেওয়ার জন্য ছুটে আসেন। আবহমান বাংলা ও বাঙালির ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানে হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও বিভিন্ন ধর্মের উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি ও জাপানিও উপস্থিত ছিলেন।

 

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠান

পূজার অঞ্জলি শেষে উপস্থিত ভক্তদের মাঝে পূজার প্রসাদ বিতরণ করা হয়। এরপর শুরু হয় আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই পূজা কমিটির সভাপতি সুনীল রায় শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিনি পূজা কমিটির সাবেক সভাপতি ও উপদেষ্টা সদ্যপ্রয়াত সঞ্জয় দত্তের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন ও আত্মার শান্তি কামনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। আলোচনা অনুষ্ঠানে তিনি উপস্থিত সবাইকে পূজার শুভেচ্ছা জানিয়ে প্রবাসে সরস্বতী পূজা আয়োজন করার আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ও সাংসদ সদ্যপ্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের আত্মার প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন।

অন্যদিকে সর্বজনীন পূজা কমিটির উপদেষ্টা সুখেন ব্রহ্ম বাংলা ও জাপানি ভাষায় সরস্বতী পূজার তাৎপর্য ব্যাখ্যা করেন। এ ছাড়া পূজা কমিটির অন্য কর্মকর্তারা পূজার শুভেচ্ছাসহ পূজা আয়োজনের প্রস্তুতির বিস্তারিত বিবরণ দেন।

সমবেত ভক্তদের একাংশ

সমবেত ভক্তদের একাংশ

অনুষ্ঠানে উত্তরণ বাংলাদেশ সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী ও ছোট ছোট প্রবাসী শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। পরিশেষে সন্ধ্যা আরতি ও আলিঙ্গনের মধ্য দিয়ে শেষ হয় এবারের পূজার সকল আয়োজন। প্রচণ্ড ব্যস্ততা ও ব্যয়বহুল এ শহরে স্থায়ী মন্দিরের অভাবে প্রবাসীরা সাধারণত পূজার সন্নিকটে কোনো এক রোববারে হল ভাড়া করে পূজার আয়োজন করে থাকেন।

 

সমবেত ভক্তদের একাংশ

সমবেত ভক্তদের একাংশ

 

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71