সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
ট্রাম্প-কিম বৈঠকের সময় ও স্থান নির্ধারণ
প্রকাশ: ১১:১৫ am ০৫-০৫-২০১৮ হালনাগাদ: ১১:১৫ am ০৫-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ট্রাম্পের আসন্ন বৈঠকের সময় ও স্থান নির্ধারিত হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই সপ্তাহের শুরুতে ট্রাম্প উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিকীকৃত এলাকা অর্থাৎ ডিএমজেড চমৎকার স্থান হতে পারে বলে মন্তব্য করেছিলেন। একই সময় সিঙ্গাপুরকেও বৈঠকের সম্ভাব্য স্থান হিসেবে ধরা হয়েছিল। তবে শুক্রবার হোয়াইট হাউস থেকে টেক্সাস সফর শুরুর আগে তিনি বলেন, ‘আমরা এখন তারিখ ও স্থান নির্ধারণ করেছি। আমরা দ্রুতই তা ঘোষণা করতে যাচ্ছি’।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ট্রাম্প ও কিমের গত কয়েক মাস উত্তপ্ত বাক্য বিনিময় হয়। কিন্তু কিম হঠাৎ বিস্ময়করভাবে নিজের অবস্থান পরিবর্তন করার পর এই বৈঠকের পরিকল্পনা করা হয়। এর ফলে কোরীয় উপদ্বীপে পরিস্থিতি নতুন দিকে মোড় নিয়েছে।  

উত্তর ও দক্ষিণ কোরিয়া ১৯৫০ সাল থেকেই কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে। কিন্তু গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠক করেন কিম জং উন। তারা ৬৫ বছর আগে করা যুদ্ধবিরতির পরিবর্তে নতুন শান্তিচুক্তি করতে একমত হয়েছেন। ওই বৈঠকের পর ট্রাম্প-কিম বৈঠকের প্রস্তুতির কারণে শান্তি প্রক্রিয়ায় নতুন গতি এসেছে। বৈঠকে পরমাণু অস্ত্র ত্যাগ করতে উত্তর কোরিয়ার ওপর ট্রাম্প চাপ দেবেন বলে আশা করা হচ্ছে।

শুক্রবার বক্তব্য প্রদানকালে উত্তর কোরিয়ায় আটক থাকা তিন মার্কিন নাগরিকের মুক্তির ব্যাপারে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের অনেক বাস্তব কথা হয়েছে। আর ইতোমধ্যে অনেক ঘটনা ঘটে গেছে। আমার মনে হয়, আপনারা অনেক ভাল কিছু দেখতে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার কাছে কিম হাক সং, কিম সাং-ডুক ও কিম ডং-চুলের মুক্তির দাবি জানিয়ে আসছে। খবরে বলা হয়েছে, দুইপক্ষই তাদের মুক্তির ব্যাপারে একটি চুক্তিতে আসতে বেশ অগ্রসর হয়েছে। ট্রাম্প আরও বলেন, কোরিয়া সমঝোতার অংশ হিসেবে তিনি দক্ষিণ কোরিয়ায় মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতি কমানোর বিষয়টি বিবেচনা করছেন না। তিনি বলেছেন, সেনাদের বিষয়ে কোনও আলোচনা হবে না।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71