বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিত
প্রকাশ: ০৬:৪৪ pm ২২-০৯-২০১৭ হালনাগাদ: ০৬:৪৫ pm ২২-০৯-২০১৭
 
ঠাকুরগাঁও প্রতিনিধি
 
 
 
 


ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব। পরিবারের সুখ-শান্তির জন্য ও নিজেদের সুস্থতায় একটি বিশেষ বৃক্ষের বন্ধনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন এই উৎসব পালন করে।

সদর উপজেলার জগন্নাথপুর গ্রামে ওরাঁওদের এই উৎসব শুরু হয়। নাচ, গান ও পূজা অর্চনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই উৎসব শেষ হয়। প্রতিবছর ভাদ্রের শেষে এবং আশ্বিনের শুরুতে ওরাঁও জনগোষ্ঠী এই উৎসব আয়োজন করে । এই উৎসবে গাছ দেবতা যেন সামনের বছরে ভালো ফসল দেন সে প্রার্থনা করা হয়। এই গাছকে ঘিরে চলে আরাধনা গান। সব বয়সের আদিবাসী শিশু হতে কিশোর বৃদ্ধা হতে যুবক-যুবতীরা সবাই এই গানের সুরে সুর মিলিয়ে গাছ দেবতার প্রার্থনায় মেতে উঠে। গাছ দেবতার সান্নিধ্য পাওয়ার জন্য ধান, সর্ষেদানা, কলাই, গম প্রভৃতি ফসলের বীজ এই কারাম গাছের গোড়ায় রাখা হয়। যেন গাছ দেবতা সামনের বছর ভাল ফলন দেন। সে প্রার্থনা করে রাতভর চলে এই সম্প্রদায়ের নৃত্যগীত ও হাড়িয়া পান। 

জগন্নাথপুর গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এমন উৎসব উপভোগ করতে হাজারো মানুষ জড়ো হয়েছিল। এই পূজার মধ্য দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গাছের সঙ্গে আত্মিক সম্পর্ক সচেতন ভাবে প্রকাশ করে বলে জানিয়েছেন তারা। তারা মনে করেন প্রকৃতি সঙ্গে মানুষের সম্পর্ক বুদ্ধিতে, সচেতনতা সৃষ্টিতে এই কারাম উৎসবের ব্যাপকতা জন-জীবনে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।


এমএসএইচ/আরপি


 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71