বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
ঠাকুরগাঁওয়ে ১মন পাটের টাকায় মিলছেনা ১কেজি ইলিশ
প্রকাশ: ০৯:০৩ pm ১১-০৮-২০১৭ হালনাগাদ: ০৯:০৩ pm ১১-০৮-২০১৭
 
ঠাকুরগাঁও প্রতিনিধি :
 
 
 
 


ভৌগলিক ভাবে স্বীকৃতি পেয়েছে ইলিশ উৎপাদনের দেশ বাংলাদেশ। কিন্তু এদেশের কৃষক, শ্রমিকসহ সাধারণ আয়ের মানুষের মুখে উঠছে না ইলিশ। দাম নাগালের বাইরে হওয়ায় ইলিশের হাটে গিয়েও মানুষ কিনতে পারছে না ইলিশ ।  

শুক্রবার সকালে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ী মাছের আড়তে ইলিশ মাছ কিনতে যাওয়া সদর উপজেলার সালন্দর ইউনিয়নের পাঁচপীর ডাঙ্গা গ্রামের অবিনাশ চন্দ্র রায় মাছের দাম শুনে আঁতকে বলেন, বৃহস্পতিবার চৌধুরী হাটে ১মন পাট ১২শ টাকা দরে বিক্রি করেছেন। এই টাকা নিয়ে তিনি ইলিশ মাছ কিনতে এসেছিলেন কালিবাড়ী বাজারে। কিন্তু মাছ ব্যবসায়ী অমল চন্দ্র দাস তার কাছে বড় আকারের ১কেজি ইলিশ দাম হাকিয়েছে ১৪’শ টাকা। অবশেষে তার ইলিশ কেনা হয়নি। কৃষক অবিনাশ মাথায় হাত দিয়ে বলেন হায়রে---- ইলিশ!

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার টাকাহারা গ্রামের আশরাফুল ইসলাম বলেন, একমন পাট উৎপাদনে তার খরচ হয়েছে ১হাজার ১৬০ টাকা। ৩৩ শতাংশ জমিতে পাট উৎপাদনে তার খরচ হয়েছে ১১হাজার ৪শ ৪০ টাকা। এই পরিমান জমিতে পাট উৎপাদন হয়েছে ৯মন। তিনি বলেন, বর্তমান বাজার দরে ৯মন পাট বিক্রি করে তার আসল থাকবে, কিন্তু লাভ হবে না।

কৃষক নেতা সরকার আলাউদ্দিন বলেন, সোনালী আঁশ চাষ করে কৃষক লাভবান হবে এই আশা নিয়ে শত শত কৃষক এবার পাটের আবাদ করেছে। কিন্তু বাজার দরে হতাশ কৃষক। তিনি আরও বলেন বর্তমান বাজার দরে ১মন চাল কিনতে দেড় মনের বেশি পাট বিক্রি করতে হচ্ছে চাষীদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কেএম মাউদুদুল ইসলাম বলেন, এবার জেলায় ৯হাজার ৫৮০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে এবার।

এস/এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71