মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
ডেনমার্কে ওমেন ডেলিভারী গ্লোবাল কনফারেন্স শুরু ১৬ মে 
প্রকাশ: ০৮:৫৪ pm ১৫-০৫-২০১৬ হালনাগাদ: ০৮:৫৪ pm ১৫-০৫-২০১৬
 
 
 


ডেনমার্ক, কোপেনহেগেন : আগামী ১৬ মে- ১৯ মে , ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন শহরে  ৪র্থ "ওমেন ডেলিভারী গ্লোবাল কনফারেন্স " শুরু হতে যাচ্ছে। তিনবছর পর পর পর নারী ও মহিলাদের স্বাস্থ্য ও অধিকার বিষয়ক এ সম্মেলন অনষ্ঠিত হয়। এর আগেপ্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৭ সালে লন্ডন ,  ২০১০ সালে ওয়াশিংটন ও ২০১৩ সালে কুয়ালালামপুর শহরে। 

ইতিমধ্যে ১৫০ দেশের প্রতিনিধি , ২০০০ এর অধিক সংগঠক , ৫০০ এর মত বিদেশী সাংবাদিক সহ ৫০০০-৬০০০ ডেলিগেট  কোপেনহেগেন শহরে অবস্থান করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর মহাসচিব মার্গারাত চান , বিল গেটস ফাউন্ডেশন এর মিলিন্ডা গেটস সহ ইতিমধ্যে অনেক উপস্থিত হয়েছেন।  নারী ও মহিলাদের উন্নয়ন বিষয়ক সবচেয়ে বৃহত  সম্মেলন হিসাবে গন্য করা হয়। 

বাংলাদেশ সরকার প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন  অর্থ -প্রতিমন্ত্রী এম এ মান্নান। এছাড়া ও আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি এমপি, অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত এমপি , নাহিম রাজ্জাক এমপি , ওয়াসেকা আয়েশা খান এমপি। এছাড়াও বিভিন্ন এনজিও এর শতাধিক প্রতিনিধি উপস্থিত থাকবেন। 

এ বিষয়ে ডেনমার্ক প্রবাসী ডা.  বিদ্যুত বড়ুয়া বলেন , আগামী সময়ে নারীদের অধিকার ও সুরক্ষা বিষয়ক পলিসি নির্ধারণে কোপেনহেগেন সম্মেলন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।  বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের  নারীদের উন্নয়ন বিষয়ক দাতা সংস্থার অনুদান এর বিষয়টি ও নির্ধারণ করে থাকে।

 ইতিমধ্যে বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা , নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বলে স্বীকৃত। 

এবারের কোপেনহেগেন সম্মেলনের মূল ফোকাস নারী ও মহিলাদের স্বাস্থ্য, শিক্ষা , অধিকার ও প্রজনন , লিঙ্গসমতা।

এইবেলা ডটকম/আরকেএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71