বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
ঢাবিতে তিনদিনের আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব
প্রকাশ: ০৬:০২ pm ০৯-০৪-২০১৮ হালনাগাদ: ০৬:০২ pm ০৯-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


‘নির্বাক শব্দেরা মুখরিত হোক মুক্তির আলোয় আলোয়’ প্রতিপাদ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’তে শুরু হলো তিনদিনের আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব।

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের (ডুমা) আয়োজনে রবিবার থেকে শুরু হয় এ উৎসব।

এবারের উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, ইরান, যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি ও নেপালের একক এবং বিভিন্ন দলের মূকাভিনয় শিল্পীরা।

সন্ধ্যায় টিএসসিতে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ আখতারুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মূকাভিনয় পরিবেশন করেন আমেরিকান নিউ মাইম থিয়েটারে পরিচালক বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক কাজী মশহুরুল হুদা, ভারতের সোমা মাইম থিয়েটার, জার্মানির নিমো মাইম, রংপুরের মিরর মাইম থিয়েটার, জাপানের দু’জন মাইমশিল্পী এবং আয়োজক সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম এ্যাকশন।

মঙ্গলবার পর্যন্ত চলমান উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় টিএসিস মিলনায়তনে শুরু হবে পরিবেশনা পর্ব। সোমবার উৎসবের দ্বিতীয় দিন। এদিন অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা ও সাবেক চিত্রনায়ক ফারুক। এদিন বাংলাদেশের স্বপ্নদল, মাইম আর্ট, মুক্তমঞ্চ নির্বাক দল, কিশোরগঞ্জ থিয়েটার গ্রুপ ও মাইম ট্রুপের সঙ্গে পরিবেশনায় অংশ নেবে ইরানের মূকাভিনয় দল এবং ভারতের ত্রিপুরা রাজ্যের লিটল ড্রামা গ্রুপ।

মঙ্গলবার সমাপনী দিনে অংশগ্রহণকারী দল এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে। এ দিনের পরিবেশনায় অংশ নেবে প্যান্ট্রো মাইম মুভমেন্ট, সাইলেন্ট থিয়েটার, বেঙ্গল থিয়েটার, ব্ল্যাক ফেইম, শ্রুতি মাইম থিয়েটার ও ঢাকা ইউনিভার্সিটি মাইম এ্যাকশন। এ দিনের অনুষ্ঠানে অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. আবু মোঃ দেলোয়ার হোসাইন, সংসদ সদস্য মজিবুর রহমান (নিক্সন চৌধুরী), জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা মিশা সওদাগর প্রমুখ।

এছাড়া এ উৎসবের অংশ হিসেবে যুক্ত হয়েছে শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগসহ ক্যাম্পাস জুড়ে রোড-শো। গত ২৯ মার্চ থেকে শনিবার পর্যন্ত বিভিন্ন স্কুল, কলেজ ও ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে ট্রাকের ওপরে চলেছে ১০ দিন ধরে ‘রোড শো’।

রাহিজা খানম ঝুনু স্মরণে সতীর্থ সম্মাননা 

সম্প্রতি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু। নৃত্য গুরুমাতা খ্যাত এই শিল্পীকে স্মরণ করা হলো রবিবার। লোকনৃত্য প্রতিযোগিতার পাশাপাশি স্মরণানুষ্ঠানে প্রদান করা হয় সতীর্থ সম্মাননা। নৃত্যশিল্পের অবদানের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রাপ্তরা হলেন- কামাল লোহানী, লায়লা হাসান, বরকতউল্লা, জিনাত বরকতউল্লা, গোলাম মোস্তফা খান, কাজল ইব্রাহীম, লুবনা মরিয়ম, সালেহা চৌধুরী, লায়লা হক, হাসান আব্দুল্লাহ, রওশন আরা বেগম ও শারমিন হোসেন। রবিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। যৌথভাবে অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ লোক-সাংস্কৃতিক সংসদ ও নৃত্য রং।

সম্মাননাপ্রাপ্ত গুণীজনদের হাতে স্মারক তুলে দেন রাহিজা খানম ঝুনুর মেয়ে নৃত্যশিল্পী ফারহানা চৌধুরী বেবী। এছাড়া অনুষ্ঠানে রাহিজা খানম ঝুনু স্মরণে দেশব্যাপী অনুষ্ঠিত একক লোকনৃত্য প্রতিযোগিতার স্বর্ণপদক প্রতিযোগিতার বিজয়ীদের প্রদান করা হয়। বিজয়ীদের হাতে এ পুস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি একুশে পদকপ্রাপ্ত নন্দিত নৃত্যশিল্পী শামীম আরা নীপা। প্রতিযোগিতা তিন বিভাগের প্রথম স্থান অধিকারীদের পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে লোকসঙ্গীত পরিবেশন করেন টি কে তারিক।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71