মঙ্গলবার, ২৫ জুন ২০১৯
মঙ্গলবার, ১১ই আষাঢ় ১৪২৬
 
 
ঢাবি উপার্যের বাসভবনে ভাঙচুর: গাড়িতে আগুন
প্রকাশ: ০৯:৩৮ am ০৯-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:৩৮ am ০৯-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের বাসভবনে ব্যাপক ভাঙচুর চালিয়েছেন। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের গেট ভেঙে ভেতরে ঢুকে সেখানে থাকা একাধিক গাড়িতে আগুনও ধরিয়ে দেন। আন্দোলনকারীরা বলছেন, শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা চালালেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নেয়নি বলেই তারা ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ করছিলেন।

রবিবার (৮ এপ্রিল) দুপুর থেকে শাহবাগে কোটা সংস্কারের দাবিতে অবস্থান নেওয়া শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের ওপর পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে রাত পৌনে ৮টার দিকে। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলে ঢাবি কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায় অবস্থান নেন।

পরে রাত ১২টার পর তারা অবস্থান নেন ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে। আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনের সামনে ক্ছিুক্ষণ অবস্থান নিয়ে স্লোগান দেন। পরে তারা গেট ভেঙে ভেতরে প্রবেশ করেন। এ সময় আন্দোলনকারীরা উপাচার্যের বাস ভবনের ভেতর তছনছ এবং ব্যাপক ভাঙচুর করে। বাস ভবনের শোয়ার ঘর থেকে বাথরুম, রান্নাঘরসহ সবখানে তারা ভাঙচুর চালায়। সে সময় তারা বাস ভবনের সামনে আগুন ধরিয়ে দেয়। পরে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান সাংবাদিকদের বলেন, আমি শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার আশ্বাস দিলেও তারা কোনও কথা শোনেনি। তারা আমার ও আমার পরিবারের সামনেই বাসভবনকে ঘিরে তাণ্ডবলীলা চালিয়েছে।

এদিকে, কোটা সংস্কারের এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়েছে সরকার। সোমবার (৯ এপ্রিল) সকাল ১১টায় সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে তাদের বৈঠকের প্রস্তাব দিয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

নি এম/