বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
ত্রুটি সংশোধন করেছে ৩০১ পোশাক কারখানা
প্রকাশ: ১২:২৫ pm ০৯-০১-২০১৮ হালনাগাদ: ১২:৩১ pm ০৯-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশের পোশাক খাতের কর্মক্ষেত্র ও শ্রমিকদের সুরক্ষাসহ সার্বিক নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়নের কাজে নিয়োজিত উত্তর আমেরিকাভিত্তিক ক্রেতা ও শ্রমিক অধিকার সংস্থার জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি। এ জোটের আওতায় রয়েছে ৬৫৯টি পোশাক কারখানা। এর মধ্যে ৩০১টি কারখানা ত্রুটি সংশোধন কর্মপরিকল্পনা অনুযায়ী সংস্কার সম্পন্ন করেছে।

অ্যালায়েন্সের ঢাকা কার্যালয় জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে ৫৪টি অ্যালায়েন্স অধিভুক্ত কারখানা তাদের সংশোধনী কর্মপরিকল্পনায় (ক্যাপ) উল্লিখিত সংস্কারকাজ সম্পন্ন করেছে। এর মাধ্যমে ত্রটি সংশোধন সম্পন্নকারী কারখানার সংখ্যা দাঁড়াল ৩০১টি।

অ্যালায়েন্সের এক্সিকিউটিভ ডিরেক্টর জিম মরিয়ার্টি বলেছেন, অ্যালায়েন্সের কঠোর নিরাপত্তা মানদণ্ড অর্জনে এসব কারখানা যে কঠোর পরিশ্রম করেছে, সেজন্য প্রত্যেকে প্রশংসার দাবিদার। তাদের অগ্রগতি ২০১৮ সালের জন্য একটি বিশেষ পরিবেশ তৈরি করেছে ও বাংলাদেশ পোশাক শিল্পে নিরাপত্তা সংস্কৃতি তৈরির যে মিশন আমাদের রয়েছে, তাকে আরো শক্তিশালী করেছে।

অ্যালায়েন্সের দাবি, জোটের আওতাধীন সবগুলো কারখানায় ৮৭ শতাংশ প্রয়োজনীয় সংস্কারকাজ সম্পন্ন হয়েছে। ডিসেম্বরে সংস্কারকাজে সন্তোষজনক অগ্রগতি প্রদর্শনে ব্যর্থ হওয়ার কারণে কোনো কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করা হয়নি। শ্রমিকদের জন্য একটি নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে অ্যালায়েন্স কারখানাগুলোর একটি সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত অ্যালায়েন্স ১৬৪টি কারখানার সঙ্গে সম্পর্ক স্থগিত করেছে।

ডিসেম্বরে সংস্কারকাজ সম্পন্নকারী ৫৪টি কারখানার মধ্যে রয়েছে— ড্রেসমেন গার্মেন্টস, ড্রেসমেন, ড্রেসমেন অ্যাপারেলস, এনকেকে নিটওয়্যার, আরডিএম অ্যাপারেলস, বাজেটেক্স অ্যাপারেলস, ব্র্যান্ডিক্স, ডরিন গার্মেন্টস, আম্বার ডেনিম, আজমত ফ্যাশন, আজমত অ্যাপারেলস, জেড-থ্রি ড্রেসেস, প্যারাডাইজ ওয়াশিং প্লান্ট, হামীম ডিজাইন, সুপ্রিম স্টিচ, জেড-থ্রি কম্পোজিট নিটওয়্যার, স্টারলাইট নিটওয়্যার, নাসা নিট, স্ট্যান্ডার্ড গ্রুপ, নিট মুন, লয়েলটেক্স, স্প্যারো অ্যাপারেলস, এসএনভি স্টিচেস, ইওর ফ্যাশন সোয়েটার, প্রো-স্টার ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি, সাদ সান অ্যাপারেলস, শাইনেস্ট এমব্রয়ডারি অ্যান্ড প্রিন্টিং, রিজেন্সি থ্রি, ইসলাম গার্মেন্টস, ইসলাম ড্রেসেস, দ্য রোজ ড্রেসেস, মাইলস ফ্যাব্রিকস, কেএম অ্যাপারেলস নিট, কেডিএস অ্যাকসেসরিজ, কেডিএস থ্রেড, সিম্বা ফ্যাশন (এক্সটেনশন প্লট), ইনডিপেনডেন্ট অ্যাপারেলস, রোজ সোয়েটার্স, ইন্টারন্যাশনাল ট্রেডিং সার্ভিসেস, ক্রিয়েটিভ কালেকশন, নিড টেক্স সিটিজি, দ্য নিড অ্যাপারেলস, ইয়াং আন হ্যাট, অ্যাপারেল স্টিচ, স্টিচওয়েল ডিজাইনস, কেডিএস অ্যাপারেলস, কেডিএস টেক্সটাইল মিলস, কেডিএস ওয়াশিং প্লান্ট, এমজেডএম টেক্সটাইলস, টিউনিক অ্যাপারেলস ও উইন্ডি ওয়েট অ্যান্ড ড্রাই প্রোসেস।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71