সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
দলিত জনগোষ্ঠী এখন আর পিছিয়ে নেই: নারায়ণ চন্দ্র
প্রকাশ: ০৩:৩৩ pm ২৭-০৫-২০১৮ হালনাগাদ: ০৩:৩৩ pm ২৭-০৫-২০১৮
 
খুলনা প্রতিনিধি
 
 
 
 


সরকার সকল নাগরিকের সমঅধিকার নিশ্চিত করছে উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সরকারের সহযোগিতায় দলিত জনগোষ্ঠী এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, দলিত জনগোষ্ঠী এখন আর পিছিয়ে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনের দিকে এগিয়ে নিতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছেন।’
 
শনিবার সকালে খুলনা ডুমুরিয়া শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি বিষয়ক প্রকল্পের আওতায় উপজেলা পর্যায়ে অংশগ্রহণমূলক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। বেসরকারি উন্নয়ন সংস্থা দলিত এ অনুষ্ঠানের আয়োজন করে।
 
মন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে যা চিকিৎসাসেবায় ইতিবাচক পরিবর্তন এনেছে। দেশে কমিউনিটি ক্লিনিক স্থাপনের ফলে দুঃস্থ ও অসহায় মানুষ বিনা মূল্যে চিকিৎসা নিতে পারছে। 
 
তিনি বলেন, সরকার প্রতি ছয় হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। সরকার এ কমিউনিটি ক্লিনিক চালু করে গ্রামের মানুষ সুলভ ও বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে।
 
সংস্থার নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) বাসন্তি লতা দাসের সভাপতিত্বে প্রকল্পের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সংস্থার পরামর্শক সাবিনা ইসলাম। সভায় উপজেলা চেয়ারম্যান মো. খান আলী মুনসুরসহ, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, দলিত সদস্য, শিক্ষক প্রতিনিধি, সংবাদিক ও কিশোর-কিশোরী অংশগ্রহণ করেন।
 
সংস্থাটি সমাজের অবহেলিত অতিদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে ১৯৯৮ সাল থেকে শিক্ষা, বাল্যবিবাহ প্রতিরোধ, শিশু পাচার, নিরাপদ জীবিকা উন্নয়ন, স্বাস্থ্যসেবা, ভেষজ চিকিৎসা, ভেষজ ঔষধ উৎপাদন, হস্তশিল্প, বিশুদ্ধ পানি সরবরাহ, কারিগরী প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছেন বলে জানানো হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71