বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ ভারতীয় শীর্ষ আদালতের
প্রকাশ: ০৯:০০ am ২১-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:০৩ am ২১-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের মুম্বাইয়ের সম্পত্তি ভারত সরকারকে বাজেয়াপ্ত করে নিতে নির্দেশ দিল দেশটির সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বিচারপতি আর কে অগ্রবালের বেঞ্চে ডনের পরিবারের তরফে একটি আবেদন করা হয়েছিল। দাউদ ইব্রাহিমের কয়েক কোটি টাকার সম্পত্তি ফিরে পেতে বহু বছর আগে মামলা দায়ের করেছিলেন দাউদের মা আমিনা কাসকার ও তার বোন হাসিনা পার্কার।  আদালতে তারা আর্জি জানিয়েছিলেন, মুম্বইয়ে দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত না করার জন্যে। 

কিন্তু শুক্রবার সেই মামলা খারিজ করে দিয়ে সেই সম্পত্তি সরকারকে নিয়ে নিতে বলেছে ভারতের শীর্ষ আদালত। ইতিমধ্যেই দাউদের মা ও বোন মারা গেছেন। যার ফলে মুম্বাইয়ের নাগপাড়া এলাকায় থাকা দাউদের সম্পত্তি এখন সরকারের হাতে চলে যাবে বলে জানা গেছে।

আদালত সূত্রে খবর, ১৯৮৮ সালে এই সম্পত্তি সিল করে দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে। ‌কারণ সেখানে অসামাজিক কাজকর্ম হচ্ছিল এই অভিযোগে। তখন সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করা হয়। ১৯৯৩ সালে মুম্বাইয়ের ধারাবাহিক বিস্ফোরণে ২৫৭ জন মানুষ মারা যায়। তখন দেশ ছেড়ে গা ঢাকা দেয় দাউদ ইব্রাহিম। তাই প্রশাসন সেই সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়।

১৯৯৮ সালের জুলাই মাসে দিল্লি হাইকোর্ট দাউদের মা ও বোনের আবেদন খারিজ করে দিলে তারা সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন। ২০১২ সালের নভেম্বর মাসে সুপ্রিম কোর্ট বিষয়টি পর্যবেক্ষণ করে। সেখানে দেখা যায়, দাউদের মা ও বোনের নামে সাতটি করে বাড়ি রয়েছে। আর যে সম্পত্তি তারা নিতে চাইছেন তার কোনও আইনগত নথি তাদের কাছে নেই। 

‌‌১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণকাণ্ডের মূল চক্রী দাউদ ভারতের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের অন্যতম। এছাড়াও ম্যাচ-ফিক্সিং, তোলাবাজি, মাদকপাচার সহ একাধিক অভিযোগ রয়েছে দাউদের বিরুদ্ধে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দাউদকে বিশ্ব সন্ত্রাসবাদীর তকমা দেয়। গত বছর দাউদের বহু হোটেল ও গেস্ট হাউস নিলাম করে দেওয়া হয়। এবার দাউদের বাকি সম্পত্তি ভারত সরকারকে বাজেয়াপ্ত করার নির্দেশ দেয় দেশটির শীর্ষ আদালত। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71