রবিবার, ১৬ জুন ২০১৯
রবিবার, ২রা আষাঢ় ১৪২৬
 
 
দিনাজপুরে জোরপূর্বক আদিবাসীদের জমি দখলের চেষ্টা
প্রকাশ: ০৬:১৮ pm ২৭-০৭-২০১৮ হালনাগাদ: ০৬:১৮ pm ২৭-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দিনাজপুরের ১ নং চেহেলগাজী ইউনিয়নের কর্নাই মৌজায় আদিবাসী জিতেন হাজদার রেকর্ডীয় সম্পত্তি অত্র এলাকার কতিপয় সন্ত্রাসী জোর-পূর্বক জমি দখলের চেষ্টায় আদিবাসীদের চাষাবাদের কাজে বাধা সৃষ্টি করছে এবং জাল দলিল সৃজন করে তাদের সম্পত্তি হাতিয়ে নেওয়ার চেষ্টায় আদিবাসীদের নানাভাবে হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন করছে বলে অভিযোগ সূত্রে জানা যায়।

উক্ত এলাকার কতিপয় চিহ্নিত সন্ত্রাসী যেমন- নুহু , জিল্লুর রহমান, রসদুল, ইরফান সহ কতিপয় ব্যক্তি কিছু সংখ্যক আদিবাসীকে সঙ্গে নিয়ে ঝুকু সাওতালের ৩৭৩ সি.এস এবং ৪৯৩ এস.এ খতিয়ানের ২৪২৪ দাগের ১৪ একর আবাদী জমি ৭৭ নম্বর ও ২৮১ নম্বর জাল দলিল আনয়ন করে (দিনাজপুর জেলা রেজিষ্ট্রারকৃত প্রত্যয়ন পত্র অনুযায়ী) ঝুকু সাওতালের ওয়ারীশ বানিয়ে জমি দখলের অপ-তৎপরতা চালিয়ে আসছে।

উল্লেখ্য যে, ঝুকু সাওতালের প্রকৃত ওয়ারীশ একমাত্র কন্যা বড়ফুল র্মুমুর সন্তান জিতেন হাজদা। কিন্তু জিতেন হাজদার স্বাক্ষর জাল করে মিথ্যা দলিল আনয়ন করে বড়ফুল র্মুমু সেজে কতিপয় আদিবাসীকে ভুল বুঝিয়ে ঝুকু সাওতালের সম্পত্তি গ্রাস করার পায়তারা করছে উক্ত ব্যক্তিদ্বয় মর্মে অভিযোগ করেন আদিবাসী জিতেন হাজদা। শুধু তাই নয় গত ১৪ জুলাই প্রকৃত আদিবাসীদের জমিতে তাদের চাষাবাদে বাধা প্রদান করে এবং জমিতে থাকা দাগ খতিয়ান সহ প্রকৃত মালিকের সাইনবোর্ড ও বোড়িং পাম্পের নির্ধারিত জায়গায় থাকা একটি ঘর ভাংচুর করে নিয়ে যায় উক্ত কতিপয় ব্যক্তি।

উক্ত কুচক্রী মহল তৎ সংলগ্ন এলাকার ধামো,গুপিন, ফদর, সুভাস বাস্কে, চুনা বাস্কে, তালামাই মুরমু সহ কতিপয় আদিবাসীদের নিয়ে জমিতে সন্ত্রাসী কর্মকান্ড ঘটানোর চেষ্টা করছে এবং জমিতে ফসল চাষাবাদে বাধা সৃষ্টি করছে। অত্র এলাকায় কতিপয় জঙ্গি, ভূমিগ্রাসী ও সন্ত্রাসী ব্যক্তি নানাভাবে ষড়যন্ত্র চালাচ্ছে এবং উপরোক্ত বিবাদীগণ তাদের দ্বারাই বে-আইনিভাবে পরিচালিত হচ্ছে বলে প্রকৃত জমির মালিক আদিবাসীগোষ্ঠী এ মন্তব্য করেন।

এ ঘটনার জের ধরে আদিবাসী জিতেন হাজদা বাদী হয়ে দিনাজপুর কোতয়ালী থানায় উক্ত ব্যক্তিদের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেন এবং উক্ত ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।


বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71