সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
দুই প্রকল্পে ৫৬ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক
প্রকাশ: ০৪:৫৫ pm ৩১-০৩-২০১৮ হালনাগাদ: ০৪:৫৫ pm ৩১-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের পরিবেশগত টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশের দুটি প্রকল্পে বিশ্বব্যাংক ৫৬ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটি মোট অর্থের মধ্যে ৪৫ কোটি ডলার দেবে ইস্টার্ন রিজিয়ন প্রজেক্টের বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নে এবং ১১ কোটি ডলার দেবে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টে (এসইপি)।

বিশ্বব্যাংকের রেয়াতি ঋণদান সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েন (আইডিএ) থেকে এই ঋণ দেয়া হবে।

শুক্রবার ঢাকায় বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাওয়ার ট্রান্সমিশন প্রজেক্টের উন্নয়নে আইডিএ চার বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছর মেয়াদে ঋণ পরিশোধের শর্তে এই ঋণ দিচ্ছে। এসইপি বিনা সুদে আইডিএ থেকে ঋণ পাবে এবং এ জন্য সার্ভিস চার্জ ধরা হবে শূন্য দশমিক ৭৫ শতাংশ। এই ঋণ ৩৮ বছরে পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এনহান্সমেন্ট অ্যান্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক ইন ইস্টার্ন রিজিয়ন প্রকল্পে দেওয়া ৪৫ কোটি ডলার অর্থে পূর্বাঞ্চলীয় বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী এবং বৃহত্তর চট্টগ্রামের অংশে বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হবে।

এতে ২ লাখ ৭৫ বাসা-বাড়িতে বিদ্যুৎ সংযোগ এবং ১৬ হাজার কৃষি কাজের গ্রাহকের মাঝে নির্বিঘ্নে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

প্রকল্প ১৩টি নতুন সাব-স্টেশন ও সংস্কারের মাধ্যমে গ্রিড নেটওয়ার্ক আরো সম্প্রসারণ করা হবে। এই কার্যক্রমের আওতায় ২৯০ কিলোমিটার নতুন বিদ্যুৎ সরবরাহ লাইন নির্মাণ এবং ১৫৭ কিলোমিটার বর্তমান লাইন সংস্কার করা হবে।

বাংলাদেশের বিশ্বব্যাংকের এ্যাকটিং কান্ট্রি ডিরেক্টর জাহিদ হুসেইন বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধির বাধা কাটিয়ে উঠতে এই ঋণ সরবরাহ করা হচ্ছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71