শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
দুই মন্ত্রীর বৈধতা চ্যালেঞ্জ করে রিট
প্রকাশ: ০২:২৮ pm ০৫-০৯-২০১৬ হালনাগাদ: ০২:২৮ pm ০৫-০৯-২০১৬
 
 
 


ঢাকা: খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের মন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আজ সোমবার দুপুরের দিকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। শপথ ভঙ্গের পরও কোন কর্তৃত্ববলে তারা মন্ত্রী পদে রয়েছেন তা জানতে চাওয়া হয়েছে রিটে।

শনিবার দুই মন্ত্রীকে এ বিষয়ে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন ওই আইনজীবী। নির্দিষ্ট সময়ের মধ্যে জবাব না পাওয়ায় এ রিটটি দায়ের করেন তিনি।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধে মীর কাসেম আলীর মামলার আপিলের রায়ের আগে প্রধান বিচারপতি ও বিচার বিভাগ সম্পর্কে অবমাননাকর বক্তব্য দেন দুই মন্ত্রী।

এর প্রেক্ষিতে চলতি বছর ২৭ মার্চ তাদের দোষী সাব্যস্ত করে ৫০ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে সাত দিনের কারাদণ্ড দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের ৮ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এই রায় দিয়েছিলেন। সেই রায়ের পূর্ণাঙ্গ কপি গত ১ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে।

আপিল বিভাগের রায়ের ওই পর্যবেক্ষণে বলা হয়েছে, তারা (দুই মন্ত্রী) আইন লঙ্ঘন করেছেন এবং সংবিধান সমুন্নত রাখার যে শপথ নিয়েছেন তা লঙ্ঘন করেছেন।

আমাদের সন্দেহ নেই যে, বিবাদীরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে বক্তব্য রেখেছেন এবং তারা তাদের দোষ স্বীকার করে নিয়েছেন। তারা আইন ভঙ্গের কাজ করেছেন। আপিল বিভাগের ওই রায়ের পরও মন্ত্রী পদে থাকায় তার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি দায়ের করা হয়েছে।

 

এইবেলাডটকম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71